whatsapp channel

Hilsa Price: উইকেন্ডে একধাক্কায় কমছে ইলিশের দাম, দেখে নিন বাজারদর

শতাব্দী প্রাচীন এক প্রচলিত কথা আছে বাঙালিকে ঘিরে। আর সেটি হল, মাছে-ভাতে বাঙালি। এটি দুই বঙ্গের মানুষের প্রিয় হওয়ার কারণে দেশে বিদেশে বাঙালির পরিচয় এই একটি খাবার দিয়েই দেওয়া হয়।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শতাব্দী প্রাচীন এক প্রচলিত কথা আছে বাঙালিকে ঘিরে। আর সেটি হল, মাছে-ভাতে বাঙালি। এটি দুই বঙ্গের মানুষের প্রিয় হওয়ার কারণে দেশে বিদেশে বাঙালির পরিচয় এই একটি খাবার দিয়েই দেওয়া হয়। তাই গ্রীষ্ম হোক বা শীত বা বর্ষা, বাঙালির ভাতের থালায় মাছের যোগান থাকতেই হবে। তবে বছরের অন্য সময় রুই, কাতলা কিংবা চিংড়ি থাকলেও বর্ষায় বাঙালির মন পড়ে থাকে ইলিশের দিকে। কারণ ইলিশের বিকল্প যে কিছুতেই হয়না, তা মোটামুটি সবার জানা। যায় বর্ষার বৃষ্টি নামলেই বাজারে ইলিশের খোঁজ শুরু হয়ে যায়। দাম যতই হোক না কেন, ইলিশ কেনার সময় বাঙালি বাজেটের কথা ভাবেনা।

কিন্ত এখন সেই ইলিশ কিনতে গিয়েই দামে ছ্যাঁকা খাচ্ছে বাঙালি। কারণ গত এক সপ্তাহে ইলিশের দাম বেড়েছে চড়চড়িয়ে। তার আগের সপ্তাহে দাম কমলেও চলতি সপ্তাহের শুরু থেকেই দেখা গেছে এই মূল্যবৃদ্ধি। সপ্তাহের কর্মদিবসে ক্রমেই অগ্নিমূল্য হয়েছে ইলিশ। তবে উইকেন্ডে এলো সুখবর। একদিকে যখন নিম্নচাপের প্রভাবে মেঘের ঘনঘটা ও ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে গোটা দক্ষিণবঙ্গে, তেমনই অন্যদিকে এই আবহাওয়ার দোসর ইলিশের যোগান বেড়েছে রাজ্যের জেলাগুলিতে।

ইতিমধ্যে কলকাতার বাজারে টন টন ইলিশের আমদানি ঘটেছে। ফলস্বরূপ কলকাতায় ইলিশের দাম অনেকটাই কমেছে শনিবার। তবে শুধু কলকাতা নয়, রাজ্যের অন্যান্য জেলার বাজারগুলিতেও ইলিশের দামে দেখা গেছে নিম্নগতি। কারণ হল ইলিশের বাড়তি যোগান।সূত্র মারফত জানা গেছে, মুর্শিদাবাদের একাধিক বাজারে দেখা মিলছে পদ্মার ইলিশেরও। ফলে এই বৃষ্টিভেজা উইকেন্ড যে বাঙালি খিচুড়ি ও ইলিশ ভাজা দিয়ে দেদার উপভোগ করতে পারবে, তাতে আর সন্দেহ নেই।

কলকাতার বাজারে ইলিশের দাম:

● ৩০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ৪০০ থেকে ৫০০ টাকা প্রতি কেজিতে।

● ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ৬০০ থেকে ৮০০ টাকা প্রতি কেজিতে।

● ১ কিলো থেকে দেড় কিলো পর্যন্ত ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ৯০০ থেকে ১০০০ টাকা প্রতি কেজিতে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা