Hilsa Fish: জলের দরে বিকোচ্ছে ইলিশ, পদ্মার ইলিশ কিনতে হুটোপুটি লেগে গেল বাজারে

পদ্মার একদম টাটকা মাছ টেংরা, পুঁটি থেকে শুরু করে কাতলা, মাগুর এমনকি ইলিশ মাছও একেবারে জলের দামে বিক্রি হচ্ছে মুর্শিদাবাদের একদম কাছে বাংলাদেশী মানতে। বাংলাদেশ সীমান্তের ইসলামপুর থানার অন্তর্গত বনমালী…

Shreya Chatterjee

পদ্মার একদম টাটকা মাছ টেংরা, পুঁটি থেকে শুরু করে কাতলা, মাগুর এমনকি ইলিশ মাছও একেবারে জলের দামে বিক্রি হচ্ছে মুর্শিদাবাদের একদম কাছে বাংলাদেশী মানতে। বাংলাদেশ সীমান্তের ইসলামপুর থানার অন্তর্গত বনমালী ঘাটে একেবারে তাড়াহুড়ো লেগে গেল কম দামে ইলিশ মাছ কেনার জন্য।সম্ভবত জানা যায় বনমালী নামের এক মানুষের থেকেই এই ঘাটের নাম হয়েছে বনমালী। আর পাশ দিয়েই বয়ে গেছে পদ্মা নদীর একটি ছোট্ট শাখা। পদ্মা নদীর এই ছোট ছোট শাখা নদী যেখানে প্রচুর পাওয়া যায় নানান রকমের মাছ। আর এই মাছ ধরে সেখানকার মৎস্যজীবীদের সংসার চলে। বাংলাদেশের মৎস্যজীবীরা পদ্মা এবং তার শাখা নদীর উপরেই তাদের জীবনও জীবিকা নির্বাহ করেন।

বেশ কিছুদিন আগে বাংলাদেশের বেশ কয়েকটা জায়গাতে একেবারে জলের দরে বিকিয়েছে ইলিশ। বর্ষায় ইলিশ মাছ একটু চেকে দেখবেন না, তা তো হতেই পারে না, কিন্তু ও বাজারে গেলেই মন খারাপ করে চলে আসতে হয়, এত ইলিশ মাছের দাম যে পকেট কোনভাবেই পারমিট করে না। বাংলার বাজারে ইলিশের কিন্তু এবার আকাল দেখা দিতে শুরু করেছে, কারণ বাংলার সমস্ত ইলিশ চলে যাচ্ছে বাংলাদেশের কাছে। বাংলাদেশে এই নাকি ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠছে। এক্ষেত্রে বাংলায় ইলিশের দাম যে আরো বাড়তে চলেছে তা নিঃসন্দেহে।

কক্সবাজারের উপকূলের কাছে প্রায় সাত হাজারেরও বেশি ইলিশ ধরা পড়েছে গত রবিবার। এর জন্য লক্ষ লক্ষ টাকা রোজগার করেছেন বাংলাদেশের ট্রলারের মালিকেরা।  ৭ দিনে কম বেশি করে প্রায় দু হাজার একশো মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে বাংলাদেশে। জানিয়েছেন বাংলাদেশ মৎস্য দপ্তর। সপ্তাহখানেক আগে বঙ্গোপসাগরে পাড়ি দিয়েছিল এক ব্যক্তির টলার। তিনি বাংলাদেশের কক্সবাজারের পেশকার পাড়ার বাসিন্দা। ট্রলারে ছিলেন ২১ জন জেলে।

তাদের মারফত খবর পাওয়া গেছে, যে কক্সবাজার থেকে সমুদ্রের বেশি গভীরে নয়, মাত্র ৮০ কিলোমিটার দূর থেকেই তারা পেয়ে যান প্রায় সাত হাজার এরও বেশি ইলিশ মাছ। শোনা যায়, এই ইলিশ মাছ বিক্রি করে বাংলাদেশী মুদ্রায় আয় হয়েছে প্রায় ৫২ লক্ষ টাকা। এই ইলিশ গুলো মোটামুটি দেড় কিলো থেকে ৮০০ গ্রাম ওজনের মধ্যেই ছিল, সেই ইলিশের দাম প্রায় সাড়ে ৮০০ টাকা পর্যন্ত পৌঁছেছিল।

এই হারে যদি ইলিশ মাছ জালে ধরা পড়ে, তাহলে পরবর্তীকালে মাছের দাম কমতে পারে বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা। তবে বাংলাদেশের যতই দাম কমুক না কেন আমাদের পশ্চিমবঙ্গে ইলিশের দাম ঠিক কত হবে, তা কিন্তু এখনো বলা যাচ্ছে না। কতটা দাম কমতে পারে তাও বলা যাচ্ছে না, তবে আর দেরি না করে এবারে বাজারে গিয়ে কয়েকটা দাম দিয়ে মাছ কিনেই নিন। এই বর্ষাকাল চলে গেলে তো আর ইলিশের মজা পাবেন না।

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক