whatsapp channel

Lifestyle: বর্ষাকালে সুন্দরভাবে বারান্দা সাজানোর সহজ পাঁচটি টিপস শিখে নিন

বারান্দা সাজাতে আমাদের প্রত্যেকেরই ভালো লাগে কিন্তু বর্ষাকালে অতিরিক্ত বারান্দায় গাছপালা থাকলে সেখানে পোকামাকড়ের সমস্যা হতে পারে বা গাছপালা অতিরিক্ত বৃষ্টির জল নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে বারান্দায় খুব বেশি…

Avatar

Advertisements
Advertisements

বারান্দা সাজাতে আমাদের প্রত্যেকেরই ভালো লাগে কিন্তু বর্ষাকালে অতিরিক্ত বারান্দায় গাছপালা থাকলে সেখানে পোকামাকড়ের সমস্যা হতে পারে বা গাছপালা অতিরিক্ত বৃষ্টির জল নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে বারান্দায় খুব বেশি আসবাবপত্র রাখা যায়না, বৃষ্টির কারণে তাই বর্ষাকালে আপনি আপনার ছোট বারান্দাকে কিভাবে সাজাবেন জেনে নিন তার সহজ পাঁচটি টিপস।

Advertisements

১) সবুজের সাজসজ্জা –
বারান্দা মানে যে সব সময় ইনডোর প্ল্যান্ট লাগাতে হবে। তাই না আপনার বারান্দায় যদি উপযুক্ত পরিমাণে জল এবং আলো আসে তাহলে লাগাতে পারেন লতানো গাছ, সেক্ষেত্রে আপনি আপনার ছোট বারান্দার গ্রিলে লাগাতে পারেন মাধবীলতা জাতীয় ইত্যাদি লতানো গাছ। মাধবীলতার সুন্দর ফুলের গন্ধে মৌ মৌ করবে আপনার ঘর বারান্দা।

Advertisements

২) ছোট্ট বসার ব্যবস্থা –
ফোল্ডিং চেয়ার টেবিল পেতে বসার ব্যবস্থা করতে পারেন আর যদি মাটিতে বসতে পারেন, সেখানেও মাটিতে ছোট শতরঞ্চি পেতে সুন্দর কুশন দিয়ে সামনে রাখতে পারেন। ফোল্ডিং টেবিল তবে খেয়াল রাখতে হবে, বর্ষার জল এলে সাথে সাথেই এগুলো তুলে ফেলতে হবে।

Advertisements

৩) দেওয়াল সজ্জা –
বারান্দার ছোট্ট দেওয়ালকেও কিন্তু সাজিয়ে তুলতে পারেন নানাভাবে। সেভাবে নানান রকমের প্লান্টার দেওয়ালে ঝোলানো কিনতে পাওয়া যায়, সেই প্ল্যানটার রাখতে পারেন, অথবা মাটির সরানে সুন্দর করে সাজিয়ে তুলুন আপনার ঘরের বারান্দার দেওয়াল।

Advertisements

৪) আলোর সজ্জা –
সবরকম ব্যবস্থা হওয়ার পরে বাকি থাকল আলোকসজ্জা শুধুমাত্র কালীপুজো কেন আপনার বারান্দাকে নানান রকম টুনি বালব দিয়ে সাজিয়ে ফেলতে পারেন সারাবছরই এছাড়া কাঁচের শিশির মধ্যে বা কাচের বোতলের মধ্যে বাইরে থেকে একটু রং করে দিয়ে ভেতরে রাখতে পারেন টুনি বাল্ব আর মাঝেমধ্যে যখন সেখান থেকে আলো বের হবে, দেখবেন আপনার কত দেখতে সুন্দর লাগছে।

৫) মেঝের সজ্জা –
যতই পাথরের মেঝে হোক না কেন বারান্দায় যদি ছোট্ট এক টুকরো বাগান করতে চান, তাহলে নিচের সজ্জাতেও অনেকখানি বড় ব্যাপার সেক্ষেত্রে আপনি কার্পেট পারতে পারেন অথবা ফলস ঘাসের মতন যে ধরনের ফ্লোর ম্যাট কিনতে পাওয়া যায় সেই রকম রাখতে পারেন তাই।

whatsapp logo
Advertisements