whatsapp channel

Business Idea: বাড়ি থেকে শুরু করুন এই ব্যবসা, রোজগার হবে হাজার হাজার টাকা

আজকাল পড়াশুনা, কাজ বা অন্যান্য কারণে অনেককেই বাড়ি থেকে দূরে থাকতে হয়। কিন্তু বাইরে থাকতে গেলেই আসে নানান সমস্যা। আর এক্ষেত্রে প্রথম ও সবথেকে বড় সমস্যা হল খাবারদাবারের। বাড়ির বাইরে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আজকাল পড়াশুনা, কাজ বা অন্যান্য কারণে অনেককেই বাড়ি থেকে দূরে থাকতে হয়। কিন্তু বাইরে থাকতে গেলেই আসে নানান সমস্যা। আর এক্ষেত্রে প্রথম ও সবথেকে বড় সমস্যা হল খাবারদাবারের। বাড়ির বাইরে হোটেলের খাবার অনেকেই নিয়মিত খেতে পছন্দ করেন না। আবার রান্নাবান্না করাও অনেকের ক্ষেত্রে দুঃসাধ্য রক্ত কাজ হয়ে থাকে। আর আপনি জফি ভালো রান্নাবান্না জানেন, তাহলে সেখান থেকে আপনার ভালোরকম রোজগারের সুবিধা রয়েছে বর্তমানে।

Advertisements

আপনার ব্যবসার আকার যাই হোক না কেন, এটি বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি যদি টিফিন পরিষেবা ব্যবসার কথা বিবেচনা করেন, তবে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আপনার জানা দরকার — যেমন অবস্থান, অন্যান্য টিফিন কেন্দ্রের পরিষেবা, তাদের মেনু ইত্যাদি। আপনি প্রথমে আপনার বাড়ির রান্নাঘর থেকে আপনার ব্যবসা শুরু করতে পারেন এবং পরে একটি উপযুক্ত স্থান বেছে নিতে পারেন আপনার টিফিন সেন্টারের জন্য। বাজারটি আরও ভালভাবে বোঝার জন্য এলাকায় বিদ্যমান কয়েকটি টিফিন কেন্দ্র দেখুন।

Advertisements

এবার সবদিক বিবেচনা করে ব্যবসার সিদ্ধান্ত নেওয়ার পরে, পরবর্তী যে জিনিসটি মাথায় রাখতে হবে, সেটি হল আপনার টিফিন পরিষেবার প্রচার। প্রতিটি ব্যবসা সফল হওয়ার জন্য পরিচিত হওয়া প্রয়োজন, এবং এখানেই ব্যবসার প্রচার আসে। আপনি ভিজিটিং কার্ড, প্যামফলেট, গুগল, হোর্ডিং এবং ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে শব্দটি ছড়িয়ে দিতে পারেন। মার্কেটিং আপনার সেরা বন্ধু, কারণ গ্রাহকরা আসতে সময় নেয়। এছাড়াও এই ব্যবসা শুরু করার আগে ট্রেড লাইসেন্স, ফুড লাইসেন্স, সোসাইটি লাইসেন্স জোগাড় করতে হবে।

Advertisements

এবার আসা যাক লাভ ক্ষতির বিষয়ে। প্রথমত, একটি আদর্শ ভারতীয় খাবারে সাধারণত ডাল, সবজি, ভাত, এবং সালাদ বা রাইতা অন্তর্ভুক্ত থাকে। এবার বাড়ি থেকে আপনার টিফিন পরিষেবা শুরু করতে, আপনার প্রায় ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে৷ এবার আপনি বুদ্ধিমত্তার সাথে যদি ব্যবসাটি করতে পারেন, তাহলে এই ব্যবসা থেকে শুরুতেই হাজার হাজার টাকা লাভের সম্ভাবনা রয়েছে। পরে ব্যবসা বড় হলে সেখানে থেকে লক্ষাধিক টাকার মাসিক আয়ও সম্ভব।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা