whatsapp channel

Kitchen Tips: মাংস কতদিন ফ্রিজে রাখা নিরাপদ জানেন!

মানুষ সর্বভূক। অনেকে নিরামিষভোজী হলেও বেশিরভাগ মানুষই আমিষ খেতে পছন্দ করেন। মাছ, মাংস (Meat), ডিম সবই থাকে তাদের পছন্দের তালিকায়। বিশেষ করে মাংস খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

মানুষ সর্বভূক। অনেকে নিরামিষভোজী হলেও বেশিরভাগ মানুষই আমিষ খেতে পছন্দ করেন। মাছ, মাংস (Meat), ডিম সবই থাকে তাদের পছন্দের তালিকায়। বিশেষ করে মাংস খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া একটু কঠিনই বলা চলে। এক্ষেত্রে কেউ পছন্দ করেন মুরগির মাংস আবার কেউ খাসির মাংস। সপ্তাহে অন্তত এক দিন চিকেন বা মাটন বাঙালির পাতে পড়বেই। তাই সময় বাঁচাতে অনেকেই একবারে মাংস কিনে নিয়ে আসেন। তারপর সেই মাংসের জায়গা হয় ফ্রিজে। অনেকে আবার রান্না করা বেঁচে যাওয়া মাংসও ফ্রিজে তুলে রাখেন।

Advertisements

কিন্তু ফ্রিজে মাংস সংরক্ষণ (Meat Preservation) করার একটা নির্দিষ্ট সময়সীমা রয়েছে। মাংস কাঁচাই হোক বা রান্না করা, একটা সময়ের পরে পুষ্টিগুণ নষ্ট হতে শুরু করে। কিন্তু কতদিন পর্যন্ত সংরক্ষণ করা যায় মাংস? মার্কিন ওয়েবসাইট ‘ফুড সেফটি’তে এ বিষয়ে তথ্য দেওয়া রয়েছে। মাটন বা রেড মিটের ক্ষেত্রে এই সময়সীমাটা তিন থেকে পাঁচ দিন। ফ্রিজে এতদিন পর্যন্ত রান্না করা মাটন রাখা যেতে পারে। আর ফ্রিজারে রান্না করা মাংস ৬ মাস পর্যন্ত রাখা যায়। আর কাঁচা মাংস ফ্রিজারে এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

Advertisements

Kitchen Tips: মাংস কতদিন ফ্রিজে রাখা নিরাপদ জানেন!

Advertisements

কাঁচা মুরগির মাংস এক-দু দিন ফ্রিজে রাখা যায়। ফ্রিজারে কাঁচা মাংস নয় মাস পর্যন্ত রাখা যাবে। রান্না করা মাংস ফ্রিজে রাখতে পারেন কয়েক দিন পর্যন্ত। আর ফ্রিজারে রান্না করা মাংস রাখতে চাইলে ২-৬ মাস পর্যন্ত রাখা যেতে পারে। এরপরেই নষ্ট হয়ে যাবে পুষ্টিগুণ। এক্ষেত্রে মুখবন্ধ করা পাত্রে রাখতে হবে। আস্ত মুরগি রাখতে চাইলে ডিপ ফ্রিজে এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যেতে পারে।

Advertisements

অনেকে মাংসের কিমাও সংরক্ষণ করেন ফ্রিজে। কাঁচা মাংসের কিমা ফ্রিজে রাখলে এক-দু দিনের বেশি রাখা যাবে না। আর ফ্রিজারে রাখলে চার মাসের বেশি রাখা যাবে না। রান্না করা মাংসের কিমা ফ্রিজে তার থেকে চার দিন সংরক্ষণ করা যায়। এর থেকে বেশিদিন রাখলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যাবে মাংসের।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই