Kitchen Tips: দুদিন ছাড়া জ্যাম হচ্ছে সিঙ্ক-হোল! কিচেনের বেসিন পরিষ্কার করুন এই ৪ ঘরোয়া উপায়ে

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম পরিষ্কার রাখা। আর এই দ্বিতীয় সমস্যাটি নিয়ে প্রায়ই চিন্তিত থাকেন বাড়ির মহিলারা।

আজকাল বেসিনের উপরেই এঁটো বাসন মাজা হয়। সেই কারণেই প্লেটে থাকা খাবারের টুকরো বেসিনের সিঙ্কে গিয়ে জমা হয়ে যায়। এর ফলে দুদিন ছাড়াই বেসিনের সিঙ্ক হোল জ্যাম হয়ে যায় প্রায় সব বাড়িতেই। আর সেটিকে পরিষ্কার করতে কালঘাম ছুটে যায় অনেকের। তবে এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকা দারুন কাজে লাগতে পারে। এর মাধ্যমে সহজ পদ্ধতিতে টেনশন ছাড়াই পরিস্কার হবে বেসিনের সিঙ্ক। একনজরে দেখে নিন সেইসব টোটকা।

● বেকিং সোডা: রান্নাঘরে বেকিং সোডা হল একটি খুবই সাধারণ জিনিস। নানা খাবার তৈরি হয় এই বেকিং সোডা দিয়ে। তবে বেসিনের সিঙ্ক হোল পরিষ্কার করে তুলতেও সিদ্ধহস্ত এই বেকিং সোডা। এর জন্য প্রথমে বেসিনে বেকিং সোডা ছড়িয়ে দশ মিনিট রেলে দিন। এবার ঈষদুষ্ণ গরম জল ঢেলে দিন বেসিনে। এবার ডিটারজেন্ট দিয়ে স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে নিলেই বেসিন হবে পরিষ্কার।

● পাতিলেবু: যেভাবে জামাকাপড়ের কঠিন দাগ পরিষ্কার করা হয় পাতিলেবুর, তেমনভাবে বেসিনের জ্যাম পরিষ্কার কোর্টেল পাতিলেবুর রস একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। এক্ষেত্রেও একটু গরম জলে এক চামচ বেকিং সোডা ও একটি পাতিলেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ বেসিনে ঢেলে দিলেই সেটাই পরিষ্কার হয়ে যাবে।

● নুন: নন দিয়ে যেমন বেসিন পরিস্কার হয়, তেমনই আবার ব্যাকটেরিয়া মুক্ত হয়ে যায়। এর জন্য এক চামচ নুন বেসিনে ছড়িয়ে নিন। এরপর পনেরো মিনিট অপেক্ষা করুন। তারপর সোডা ওয়াটার ঢেলে দিন বেসিনে। এতে সিঙ্ক হোলে জমে থাকা খাবারের টুকরো নিমেষে পরিস্কার হয়ে যাবে।

● কোল্ডড্রিংকস: উপরের সব জিনিসের মধ্যে কোনোটাই যদি আপনার রান্নাঘরে না থাকে, তাহলেও চিন্তায় পড়তে হবেনা। কারণ কোল্ড ড্রিংকস দিয়েও বেসিন পরিষ্কার সম্ভব। তার জন্য বেকিং সোডা দিয়ে বেসিন ঘষে তার উপর কোল্ড ড্রিংকস ঢেলে দিন। এতে বেসিন পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। Hoophaap এইসব উপায়ের সম্পূর্ণ ফলাফলের দাবি করে না।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা