Hoop Life

বাড়ির টবেই চাষ করুন সিঙ্গাপুরি কলা শিখে নিন সহজ পদ্ধতি

বাড়িতে টবে খুব সহজেই কতগুলি পদ্ধতি অবলম্বন করে চাষ করতে পারবেন সিঙ্গাপুরি কলা। শুনে অবাক হলেও আপনার যদি ছাদ বাগানের শখ থাকে সহজেই চাষ করতে পারবেন এই কলা।

প্রথমেই বলে রাখা ভাল সিঙ্গাপুরি কলা গাছ যেহেতু আকারে বড় হয় তাই বেশ বড় আকারের সিমেন্টের পাত্র বাছাই করতে হবে এই গাছ চাষের জন্য বা বড় আকারের ড্রামও রাখতে পারেন। নার্সারি থেকে বা কাছে পিঠে কারুর বাড়িতে যদি কলার গাছ থাকে তাহলে তার গোড়া থেকে চারা সংগ্রহ করে আনতে পারেন।

এরপর মাটি প্রস্তুত করার পালা। কলা গাছের মাটি খুঁড়ে দিতে হবে মাটিতে যেন কোনভাবেই না জল জমে থাকে। বাগানের মাটি, নদীর বালি মাটি, পচানো গোবর সার, পাতা পচা সার ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন। এরপর মাটির মাঝখান ভালো করে গর্ত করে নিয়ে সেইখানে কলা গাছের চারা প্রতিস্থাপন করুন।

কলা গাছের চারার জন্য রৌদ্রোজ্জ্বল আবহাওয়া ভীষণ প্রয়োজন তাই আপনার ছাদ বাগানের যেখানে সারাদিন রোদ পড়ে সেই জায়গায় এই গাছটি রাখুন। আস্তে আস্তে বেড়ে উঠবে কলাগাছ। এর মাঝখানে আপনাকে টবের মধ্যে সমস্ত রকমের আগাছা পরিষ্কার করতে হবে, দেখবেন গোড়ায় অনেক ছোট ছোট চারা জন্মেছে সেই চারাগুলোকে সব এক টবের মধ্যে রাখবেন না। তাদের অন্যত্র লাগিয়ে দিন।

১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিয়ে দিন। মাঝেমধ্যেই টবের উপরের মাটি খুঁচিয়ে দিয়ে পচানো গোবর মেশানো মাটি দিয়ে দিন। মোটামুটি ২০০ দিন পর গাছে মোচা হতে দেখবেন। আস্তে আস্তে কলাও বেরোবে। এইভাবে স্টেপ বাই স্টেপ নিয়ম গুলি মেনে যদি সিঙ্গাপুরি কলা চাষ করা যায় তাহলে আপনার ছাদ বাগান থেকেও আপনি পেতে পারেন বেশ ভালো আকারের কলা।

Related Articles