Advertisements

Civic Volunteer: অষ্টম শ্রেণি পাশেই সিভিক ভলান্টিয়ার পদে চাকরির সুযোগ, কত করে মিলবে বেতন!

Nirajana Nag

Nirajana Nag

Follow

বিভিন্ন মাধ্যমে কর্মী নিয়োগের খবর মাঝে মধ্যেই উঠে আসে সংবাদ মাধ্যমে। তেমনি এক লক্ষ সিভিক ভলান্টিয়ার (Civic Volunteer) নিয়োগের খবরও উঠে এসেছিল কিছুদিন আগে। তবে পশ্চিমবঙ্গ পুলিশের তরফে এ খবর ডুয়ো বলে দাবি করা হয়। তবে অনেকেই সিভিক ভলান্টিয়ার পদে চাকরি করার জন্য আগ্রহী হয়ে থাকেন। সিভিক ভলান্টিয়ারদের কাজ কী? কীভাবেই বা আবেদন করতে হয়, কীভাবে করা হয় নিয়োগ, সেসব তথ্যই দেওয়া রইল এই প্রতিবেদনে।

সিভিক ভলান্টিয়ারদের কাজ

২০১২ সাল থেকে সিভিক ভলান্টিয়ার পদে নিয়োগ শুরু হয়েছিল। সিভিক ভলান্টিয়ারদের মূলত কাজ হল পুলিশের কাজে সাহায্য করা। ২০১৮ সালে রাজ্য সরকার প্রথম গ্রিন পুলিশ বাহিনী তৈরি করে। তাদেরও কাজ ছিল পুলিশদের কাজে সাহায্য করা। তবে পরবর্তীতে যথেষ্ট পরিমাণে কর্মী না থাকার জন্য ২০১৩ সাল থেকে রাজ্যের ৪০ হাজার পুলিশের সঙ্গে ১ লক্ষের বেশি সিভিক ভলান্টিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসে।

বেতন সীমা

সিভিক ভলান্টিয়ারদের নির্দিষ্ট বেতন পরিকাঠামো রয়েছে। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে রাজ্য সরকার সিভিক ভলান্টিয়ারদের প্রতি মাসে ৯০০০ টাকা বেতন দিয়ে থাকে। পুজোর সময়ে অতিরিক্ত ৫৩০০ টাকা দেওয়া হয় তাদের। চলতি অর্থবর্ষের রাজ্য বাজেটে সিভিক ভলান্টিয়ারদের বেতন আরো হাজার টাকা বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের পর সিভিক ভলান্টিয়ার নিয়োগের খবর শোনা গিয়েছিল। তবে ভোটপর্ব মিটলেও এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি এখনো।

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

সর্বনিম্ন ২০ বছর থেকে সর্বোচ্চ ৬০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

যেকোনো সরকারি স্বীকৃত স্কুল থেকে নূন্যতম অষ্টম শ্রেণি পাশ করতে হবে।

সিভিক ভলান্টিয়ার পদের সুবিধা

৩০ দিনে মোট ৮ ঘন্টা কাজ করতে হবে।

মোট ১৪ টি ক্যাজুয়াল লিভ দেওয়া হয়।

কোনো দুর্ঘটনায় মৃত্যু হলে সেই ব্যক্তি বা তার পরিবারের সকলকে ইনস্যুরেন্স দেওয়া হয়।

আবেদন পদ্ধতি

সিভিক ভলান্টিয়ার পদে আবেদনের জন্য নিকটবর্তী থানায় যোগাযোগ করতে হয়। সেখান থেকে ফর্ম সংগ্রহ করে প্রয়োজনীয় তথ্য এবং জরুরি নথি সহযোগে ফর্ম সেখানেই সাবমিট করতে হবে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow