Hoop Life

Lifestyle: শীত শেষে সহজেই যেভাবে কম্বল পরিষ্কার করে তুলে রাখবেন

শীতের শেষে ওয়াশিং মেশিন ছাড়াই কম্বল পরিষ্কার হবে একেবারে ঝকঝকে। শীতকালে কম্বল যতটাই একটি প্রয়োজনীয় উপাদান একটু গরম পড়তে না পড়তেই সেটি বিরক্তির কারন হয়ে গেছে। টুকটাক হালকা চাদর এই কাজ চলে যাচ্ছে। কিন্তু কম্বলকে তোলার আগে পরিষ্কার করে তুলতে হবে, তার জন্য আমরা অনেক সময় ওয়াশিং মেশিনের কিংবা দোকানে দি, কিন্তু আপনি কি জানেন সহজ একটি পদ্ধতি অবলম্বন করলেই আপনার বাড়ির কম্বলটি একেবারে সুন্দর হয়ে যাবে।

বাড়িতে যদি অনেকগুলি কম্বল একসঙ্গে ব্যবহার করেন তাহলে একেকদিন একেকটা পরিষ্কার করুন। কারণ এগুলো পরিষ্কার করতে একটু সময় লাগে। আর অবশ্যই রোদ ঝলমলে আবহাওয়া দেখে তবেই এই টিপসটি ফলো করুন। এক গামলা গরম জল নিতে হবে। এর মধ্যে এক চামচ ভিনেগার, এক চামচ শ্যাম্পু, এক চামচ কম্ফোর্ট নিয়ে ভালো করে মেশাতে হবে।

এরপর একটি স্প্রে বোতল এর মধ্যে জল ভরে নিতে হবে। তারপর একটি কলার ঘষা ব্রাশ অথবা যদি চুল আঁচড়ানোর হালকা ব্রাশ থাকে , তাহলে বিছানার ওপরে একটি বড় প্লাস্টিক পেতে তার ওপরে কম্বলকে ভালো করে রাখতে হবে। এরপর হাতে স্প্রে বোতলে জল একটু একটু করে স্প্রে করতে হবে, আর ওই ব্রাশ দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

এরপরে সামান্য কম্বল কিন্তু ভিজে অবস্থায় থাকবে। এক পিঠে হয়ে গেলে আরেকটা ঠিক একই ভাবে পরিষ্কার করতে হবে। এরপর ভিজে অবস্থার কড়া রোদে রেখে দিতে হবে, অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা রাখতে হবে। তারপরে কম্বলকে একটি প্লাস্টিকের মধ্যে রেখে ভালো করে বেঁধে তুলে রাখতে হবে। তবে দেখবেন কম্বল কি সুন্দর ঝকঝকে হবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক