whatsapp channel

Lifestyle: আরশোলার জ্বালায় বাড়িতে টেকা দায়, কোনো খরচ ছাড়া ঘরোয়া টোটকাতেই হবে কামাল

আরশোলার (Cockroach) উৎপাতে অতিষ্ঠ? আপনি একা নন। অনেকের বাড়িতেই রয়েছে এই একই সমস্যা। রাত হলেই ঘরের আনাচে কানাচে ঢুকে থাকা আরশোলা বেরিয়ে এসে বানিয়ে ফেলে নিজেদের রাজত্ব। আঢাকা খাবারের উপর…

Nirajana Nag

Nirajana Nag

আরশোলার (Cockroach) উৎপাতে অতিষ্ঠ? আপনি একা নন। অনেকের বাড়িতেই রয়েছে এই একই সমস্যা। রাত হলেই ঘরের আনাচে কানাচে ঢুকে থাকা আরশোলা বেরিয়ে এসে বানিয়ে ফেলে নিজেদের রাজত্ব। আঢাকা খাবারের উপর উঠলে তা থেকে হতে পারে ক্ষতিকারক রোগ। এদিকে আবার বাজারে উপলব আরশোলা তাড়ানোর বা মারার রাসায়নিক ওষুধের গন্ধেও শরীরে দেখা দেয় নানান উপসর্গ। তাহলে উপায় কি? এই প্রতিবেদনেই রইল এমন কিছু টোটকা যাতে আরশোলা ভুলেও আর আপনার বাড়ির চৌকাঠ মারাবে না। আর টোটকার জন্য সমস্ত উপকরণ পেয়ে যাবেন নিজের ঘরেই। তাহলে আর দেরি কেন? চটপট পড়ে ফেলুন পুরো প্রতিবেদনটা।

ঘরোয়া উপায়ে আরশোলা তাড়াতে লাগবে না কোনো ক্ষতিকর রাসায়নিক ওষুধ। রান্নাঘরে মজুত কিছু উপকরণ দিয়েই তৈরি করা যাবে অব্যর্থ টোটকা। সকলের রান্নাঘরেই থাকে তেজপাতা, তা গুঁড়ো করে ঘরের সব কোণায়, আনাচে কানাচে ছড়িয়ে দিন। তেজপাতার গন্ধে আরশোলা আর ঘেঁষবে না। লবঙ্গও আরশোলা তাড়াতে খুব কার্যকর। রান্নাঘরে বা যেখানে আরশোলার উৎপাত বেশি, সেখানে কয়েকটি লবঙ্গ রেখে দিন। আরশোলার উৎপাত লক্ষণীয় ভাবে কমবে।

Lifestyle: আরশোলার জ্বালায় বাড়িতে টেকা দায়, কোনো খরচ ছাড়া ঘরোয়া টোটকাতেই হবে কামাল

প্রতিদিন ঘর মোছার সময়ে জলে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা ভিনিগার। ভিনিগারের গন্ধও আরশোলা তাড়াতে সাহায্য করে। বেকিং সোডার সঙ্গে মিশিয়ে নিন চিনি কিংবা মধু। মণ্ড বানিয়ে রেখে দিন ঘরের কোণায় কোণায়। মিষ্টির গন্ধে আরশোলা আসবে, কিন্তু এই মণ্ড একবার খেলেই মরে যাবে।

Lifestyle: আরশোলার জ্বালায় বাড়িতে টেকা দায়, কোনো খরচ ছাড়া ঘরোয়া টোটকাতেই হবে কামাল

আরশোলা তাড়ানোর অব্যর্থ টোটকা কেরোসিন তেল। কেরোসিন তেল দিয়ে ঘর মুছলে আর আসবে না আরশোলা। এছাড়া ২ চামচ আটা বা ময়দার সঙ্গে এক চামচ বোরিক পাউডার এবং কোকো পাউডার দিয়ে এক মিশ্রণ বানান। আরশোলার উৎপাত যেখানে বেশি সেখানে এই মিশ্রণ রাখবেন। সমস্যা দূর হবেই। এই সামান্য কিছু ঘরোয়া উপাদান দিয়ে বানানো টোটকাতেই চিরতরে বন্ধ হবে আরশোলার উৎপাত।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই