Hoop Life

Skin Care Tips: কপালে ছোট ছোট ব্রণ সমস্যায় ফেলছে? জেনে নিন ব্রণ কমানোর সহজ উপায়

সকালবেলা ঘুম থেকে উঠে মুখটা আয়নায় দেখলেই মনে হয় কি ভয়ংকর কাণ্ড হয়ে গেছে। দেখতে পাবেন, ছোট ছোট ব্রণ সারা কপালে ছেয়ে গেছে। আমরা অনেক সময় বুঝতে পারি না এই ব্রণও কেন হয়, স্বাভাবিকভাবে হয় সেই ব্রণের থেকে এই ব্রণও একটু অন্যরকম হয়। তাই আগে আমাদের Hoophaap এর পাতায় জেনে নিন কিভাবে, কেন এই ব্রণ হয়ে থাকে। তারপরে ধাপে ধাপে জানবেন কিভাবে এই ব্রণকে আপনি ঘরোয়া উপায়ে সহজেই দূর করতে পারবেন।

হরমোনের সমস্যা – হরমোনের সমস্যার জন্য মুখে নানান রকম ছোট বড় ব্রণের সৃষ্টি হয়। আর এই ছোট বড় ব্রণও একেবারে ত্বককে নষ্ট করে দেয়। রূপ লাবণ্যকে একেবারে শেষ করে দেয়। বয়সন্ধির সময় এমন সমস্যা দেখা যেতে পারে, তাই সেই সময় সাবধানে থাকবেন।

ওষুধের প্রতিক্রিয়া – কিছু হরমোনাল ট্যাবলেট আছে যা খেলে এই ধরনের ব্রণও বেরোতে পারে। তাই সমস্যা যদি অতিরিক্ত হয় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

মানসিক সমস্যা – মানসিক সমস্যা, মানসিক স্ট্রেস থেকে অনেক সময় ত্বকের নানান সমস্যা দেখা দিতে পারে, ত্বক কুঁচকে যেতে পারে। ত্বক কালো হয়ে যেতে পারে এছাড়াও ত্বকের উপরে ছোট বড় ব্রণ দেখা দিতে পারে। তাই অতিরিক্ত এরকম ব্রণ হলে অবশ্যই মনেরও চিকিৎসা করান। সেক্ষেত্রে মেডিটেশন করুন, মনকে শান্ত রাখুন।

খুশকির সমস্যা – মাথায় অতিরিক্ত খুশকি হলে এই রকম ছোট ছোট ব্রণ কপালে দেখা দিতে পারে। এই নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নেই, খুশকিকে আগে কমিয়ে ফেলুন।

কপালের ব্রণ থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টিপস

১) সকালে এবং রাত্রে শুতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করুন – মুখে যদি অতিরিক্ত ময়লা জমে থাকে তাহলে কিন্তু এইরকম ছোট ছোট ব্রণও দেখা দিতে পারে। এর হাত থেকে যদি মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই মুখ ভালো করে পরিষ্কার করে নিতে পারেন।

২) একটি স্কিন কেয়ার রুটিন ফলো করুন – ত্বক পরিষ্কার করতে গেলে অবশ্যই ক্লিনিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং এই তিনটি অবশ্যই মাথায় রাখতে হবে। পরপর তিনটি অবশ্যই করুন।

৩) চুল পরিষ্কার করুন – চুল যদি শ্যাম্পু না করা হয় বা অতিরিক্ত নোংরা জমে যায় বা যাদের তৈলাক্ত ত্বক থাকে, তারা কিন্তু অন্তত একদিন অন্তর একদিন চুল ভালো করে পরিষ্কার করবেন, এই সব গুলো যদি নিয়ম মেনে না চলা হয়, চুল যদি অপরিষ্কার থাকে, তাহলে এমন সমস্যা দেখা দিতে পারে।

৪) সুষম খাবার – নিয়মিত সুষম খাবার খেতে হবে, অনেক সময় দুগ্ধজাত খাবার বা অতিরিক্ত ভাজাভুজি, প্যাকেটজাত দ্রব্য এইসব আপনার ব্রণকে কিন্তু বাড়িয়ে দিতে পারে। তাই অবশ্যই এই সমস্ত খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। অতিরিক্ত চকলেট, মিষ্টি জাতীয় খাবার বন্ধ করতে হবে। ময়দা জাতীয় খাবার একেবারে ছেড়ে দিতে হবে।

৫) রাসায়নিক কম ব্যবহার করুন – চুলে অতিরিক্ত হিট দেওয়া, এছাড়া চুল কালার করার জন্য নানান রকম রাসায়নিক দ্রব্য বেশি পরিমাণে ব্যবহার করার ফলে এই ধরনের সমস্যা হতে পারে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক