whatsapp channel

Farming: বাড়িতে টবেই এই সহজ উপায়ে চাষ করুন কাঁচালঙ্কা, ফলন হবে বাম্পার

কাঁচালঙ্কা প্রতিদিনের খাদ্যতালিকায় একটি ভীষণ গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু মাঝে মধ্যেই লঙ্কার দাম আকাশ ছুঁয়ে যায়। তখন নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের লঙ্কা কিনতে খুব সমস্যা হয়। তাই বাড়ির ছাদে কিংবা বাগানে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

কাঁচালঙ্কা প্রতিদিনের খাদ্যতালিকায় একটি ভীষণ গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু মাঝে মধ্যেই লঙ্কার দাম আকাশ ছুঁয়ে যায়। তখন নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের লঙ্কা কিনতে খুব সমস্যা হয়। তাই বাড়ির ছাদে কিংবা বাগানে কম জায়গাতেই চাষ করতে পারেন কাঁচা লঙ্কা। কাঁচালঙ্কার মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি তাই যাদের গ্যাস্ট্রিকালচারের কোন সমস্যা নেই, আর যারা ঝাল খেতে পছন্দ করেন, তারা সহজেই কাঁচা লঙ্কা খেতে পারেন।

প্রথমত, সাধারণত মে থেকে জুন মাসের মধ্যেই লঙ্কা চারা লাগালে গাছ ভালো হয়। তবে কাঁচা লঙ্কা গাছ বছরের যেকোনো সময় লাগাতে পারবেন। এরপরে যখন বর্ষার জল পাবে তখন লঙ্কা গাছ কিন্তু একেবারে সুন্দর ভাবে বেড়ে উঠতে পারবে।

দ্বিতীয়ত, কাঁচা লঙ্কা চাষের জন্য খুব বড় টব না হলেও চলবে। মাঝারি আকারের টব নিতে হবে এবং সেই টবে দোআঁশ মাটির সঙ্গে সামান্য গোবর সার নিয়ে নিতে হবে। নয় কোন নার্সারি থেকে চারা কিনে আনতে পারেন, নাহলে বাড়িতে থাকা শুকনো লঙ্কার বীজ ছড়িয়ে দিতে পারেন।

তৃতীয়ত, প্রতিদিন ভালো করে জলও সার দিতে হবে। তবে চারাগাছ কিংবা বীজ থেকে চারা বেরোনোর পরে কখনোই কড়া রোদে রাখা যাবে না।

চতুর্থত, লঙ্কা গাছ আস্তে আস্তে বড় হলে যদি কোন এক দিকে ঝুঁকে যায়, তাহলে কোন একটা লাঠি দিয়ে লঙ্কা গাছকে সোজা করে দাঁড় করিয়ে রাখুন।

পঞ্চমত, কিছুদিন পরেই গাছে ফুল দেখা যাবে এবং ফুল ঝরে গিয়ে লঙ্কা হবে।

ষষ্ঠত, মাঝে মাঝে সার হিসেবে ভার্মিকম্পোজ দিতে পারেন। যদি সেটা না পান তাহলে পাতা পচা সার দিন।

সপ্তমত, কাঁচালঙ্কার পাতা কুঁকড়ে যাওয়া এক ধরনের রোগ, সেক্ষেত্রে মাঝে মধ্যে জলের মধ্যে হলুদ গুঁড়ো মিশিয়ে এই জল স্প্রে করতে পারেন।

Farming: বাড়িতে টবেই এই সহজ উপায়ে চাষ করুন কাঁচালঙ্কা, ফলন হবে বাম্পার

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক