whatsapp channel

সহজে দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায় জেনে নিন

ঝকঝকে সাদা দাঁত সকলেই পছন্দ করেন। মুখের মধ্যে যতই মেকআপ করে নিজেকে সুন্দর করার চেষ্টা করুন না কেন হাসলে যদি দাঁতের উপর হলুদ বা কালো ছোপ থাকে তাহলে আপনাকে কখনোই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ঝকঝকে সাদা দাঁত সকলেই পছন্দ করেন। মুখের মধ্যে যতই মেকআপ করে নিজেকে সুন্দর করার চেষ্টা করুন না কেন হাসলে যদি দাঁতের উপর হলুদ বা কালো ছোপ থাকে তাহলে আপনাকে কখনোই সুন্দর লাগবে না তাছাড়া নিজের পার্সোনালিটির ক্ষেত্রেও হলুদ কালো ছোপ দাঁত খুবই ক্ষতিকর।

Advertisements

পৃথিবীতে এমন কোন পেস্ট বা কোন সলিউশন নেই যার দ্বারা আপনি একেবারে চটজলদি আপনার দাঁত সাদা করতে পারেন বাজারচলতি যে সমস্ত মাজনের কোম্পানিগুলো আছে সবগুলো আপনার দাঁতের জন্য ভালো নয়, তাই ভেতর থেকে নিজের পেট আগে পরিষ্কার এবং সুস্থ করে তুলতে হবে। কারণ আপনি ভেতর থেকে কতটা সুস্থ তা বোঝা যায় আপনার জিভ দাঁত গুলি দেখে।

Advertisements

সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে জল পান করা একান্ত প্রয়োজন। গরম জলের মধ্যে লেবু এবং এক টুকরো আদা ভালো করে থেঁতো করে নিয়ে সেই জল পান করার সময় কুলকুচি করে পান করতে হবে। এতে মুখের ভেতরে থাকা সমস্ত ব্যাকটেরিয়া নিমেষের মধ্যে দূর হবে।

Advertisements

এরপরে প্রয়োজন অয়েল পুলিং। অয়েল পুলিং শরীরের জন্য ভীষণ উপকারী। অয়েল পুলিং করলে গোটা শরীর থেকে টক্সিন সহজেই দূর হয়ে যায়। মুখের মধ্যে এক চামচ তেল যে কোন তেল নিতে পারেন নারকোল তেল, সরষের তেল নিয়ে অন্তত কুড়ি মিনিট কুলকুচি করতে হবে। প্রথম প্রথম এতটা সময় কুলকুচি করলে কষ্ট হতে পারে, তাই পাঁচ মিনিট থেকে শুরু করুন। প্রতিদিন একটু একটু করে সময় বাড়ান। কুলকুচি করে ফেলার সময় দেখবেন তেল কেমন বদলে গিয়ে একেবারে সাদা হয়ে গেছে। তখনই বুঝতে পারবেন আপনার শরীর থেকে তেল সমস্ত টক্সিনকে একেবারে সব শুষে নিয়েছে।

Advertisements

আধঘন্টা পরে পেস্ট দিয়ে ব্রাশ করতে পারেন। তবে কারও পক্ষে যদি সম্ভব হয় তাহলে বাজারচলতি ব্র্যান্ডেড গুঁড়ো মাজন দিয়ে আঙ্গুল দিয়ে চেপে চেপে মাজা যায় তাহলে মাটির উপরে হওয়া সমস্ত নোংরা সহজেই দূর হয়। তাছাড়া দাঁতের মাড়ির সঙ্গে আমাদের হজম ক্ষমতার একটা সম্পর্ক আছে। যারা গ্যাস, অম্বল এ ভুগছেন তাঁরা এই পদ্ধতিটি একবার সকালে এবং একবার রাতে শুতে যাওয়ার সময় ব্যবহার করে দেখতে পারেন। তবে সব সময় খাবার খাওয়ার আধ ঘন্টা পরে মাজন করবেন।

একমুঠো নিম পাতা জলের মধ্যে ভালো করে ফুটিয়ে নিয়ে সেই জল ছেঁকে সেই জল যদি ফ্রিজে মাকে তিন-চারদিন রেখে দিতে পারেন তাহলে আপনাকে আর বাজারচলতি মাউথওয়াশ ব্যবহার করতে হবে না। কোন খাবার খাবার পরেই যদি জল দিয়ে কুচি করে নেয় তাহলে মুখের ব্যাকটেরিয়া নিমেষে দূর হবে।

যারা মুখের দুর্গন্ধের সমস্যায় ভুগছেন তাদের সবার আগে প্রয়োজন পেট পরিষ্কার করা এবং পেটের ভেতর যদি গন্ডগোল থাকে তাহলে মুখে দুর্গন্ধ হওয়ার খুবই স্বাভাবিক। তাও যদি একান্তই দুর্গন্ধ হয় তাহলে মুখের মধ্যে লবঙ্গ অথবা গোলমরিচ, অথবা এক টুকরো আদা মুখে রাখতে পারেন।

এক চামচ সরষের তেলের মধ্যে এক চামচ ভালো করে মিশিয়ে নিয়ে যদি তা দিয়ে ভালো করে মাজা যায় তাহলে দাঁতের হলুদ দাগ সহজে চলে যায়। এক চামচ পাতিলেবুর রস, এক চিমটি বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিয়ে দাঁতের মধ্যে ভালো করে ঘষে নিলে দাঁতের ওপরে হওয়া হলুদ দাগ খুব সহজেই দূর হয়ে যায়।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media