Hoop Food

Paneer Recipe: কম সময়ে দুধ ছাড়াই বানিয়ে ফেলুন বাঁধাকপির পনির, খেতে হবে দারুন টেস্টি

অনেকেই ভাববেন, দুধ ছাড়া পনির আবার কি করে তৈরি হয়? কিন্তু বিশ্বাস করুন, বাঁধাকপি দিয়েও আপনি বানিয়ে ফেলতে পারেন। অসাধারণ পনির আর সেই পনির থেকে আপনি দারুন একটা তরকারিও বানাতে পারেন, আজ অদ্ভুতভাবে বাঁধাকপি দিয়ে পনির তৈরি করা শেখাবো।

এর জন্য কিছুই নয়, বাঁধাকপিকে খুব ভালো করে কুচি কুচি করে কেটে মিক্সির মধ্যে দিয়ে একটা ভালো পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য সামান্য পরিমাণে জল অথবা দুধ ব্যবহার করতে পারেন, এরপর সেই পেস্টটাকে একটা বাটির মধ্যে ছেঁকে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে, একটা ডিম সামান্য কুচানো পেঁয়াজ। নুন মিষ্টি স্বাদমতো।

এরপর একটা অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে ভালো করে তেল ব্রাশ করে নিয়ে পুরো মিশ্রণটা উপর করে দিতে হবে তারপর আর কিছুই না একটা বড় পাত্রের মধ্যে জল গরম করে তার ওপরে একটা স্ট্যান্ড বসিয়ে ওই পাত্রটা দিয়ে উপরে ঢাকা দিয়ে কুড়ি মিনিটের জন্য রেখে দিতে হবে। মানে অনেকটা কেক হবার মতন তারপরে কুড়ি মিনিট পরে পাত্রটাকে উপর করে টুকরো টুকরো করে পনিরের আকারে কেটে নিন।

বানানো হয়ে গেল পনির, এবার পনির দিয়ে কিভাবে একটা অসাধারণ রেসিপি তৈরি করবেন চটজলদি দেখে নিন –

উপকরণ
বানিয়ে রাখা পনির
একটা ক্যাপসিকাম লম্বা লম্বা করে কাটা
পেঁয়াজ টুকরো টুকরো করে কাটা
লঙ্কা লম্বা লম্বা করে কাটা
নুন, মিষ্টি স্বাদ মতো
রসুনকুচি এক চা চামচ
টমেটো সস
চিলি সস
সয়া সস
সাদা তেল তিন থেকে চার টেবিল চামচ

চলুন এবার রান্নাটা শুরু করে দেওয়া যাক –

একটা ফ্রাইং প্যানের সাদা তেল গরম করে পনির গুলোকে ভালো করে ভেজে তুলে রাখতে হবে, তারপর আর কিছুই না আর একটু সাদা তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ, রসুন, টমেটো, ক্যাপসিকাম দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে তিন রকমের সস দিয়ে ভালো করে মাখামাখা করে নিয়ে নুন, ঝাল স্বাদমতো দিয়ে তারপর ভেজে রাখা পনিরের টুকরোগুলোকে দিয়ে একটু টসে করে নিলেই তৈরি হয়ে যাবে ভীষণ সহজ একটা বাঁধাকপির পনিরের রেসিপি।

Related Articles