Hoop Food

Recipe: শিবরাত্রি শেষে খেতে পারেন সাবুদানার পায়েস, বাচ্চা থেকে বুড়ো চেটেপুটে খাবেন সকলে

Advertisements

শিবরাত্রি শেষে পেট ঠান্ডা করতে সহজেই বানিয়ে নিতে পারেন সাবুদানার পায়েস, এই অসাধারণ পায়েস খেতে যেমন সুন্দর হয়, তেমন শিবরাত্রির উপোস করার পরে এই পায়েস খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো।

উপকরণ:
দুধ-১ লিটার
সাবুদানা- হাফ কাপ
চিনি- আধ কাপ ,
কিসমিস- পরিমানমতো,
দারচিনি-২ টুকরো,
এলাচ- ৩ টি,
কাঠবাদাম ও পেস্তা বাদাম কুঁচি
মরসুমি ফল মুঠো ভরে

প্রণালী: দুই লিটার দুধের মধ্যে এলাচ দারচিনি দিয়ে দিন। দুধ ফুটিয়ে ঘন করে নিতে হবে। এর পর গ্যাসের আঁচ অল্প করে ভালো করে জ্বাল দিন। জ্বাল দিয়ে দুধের পরিমাণ অর্ধেক করে নিয়ে নিন।

যখন দুধে ঘন সর পড়বে, সেই সর দুধের সঙ্গে মিশিয়ে দিন। এর পর ওই দুধের মধ্যে চিনি মিশিয়ে নিতে হবে। কিশমিশ দিতে চাইলে দিয়ে দিয়ে দিন।

এবার সাবুদানা গুলো দিয়ে নাড়তে হবে। সাবধানে, নইলে সাবুদানাগুলো পাত্রের তলায় লেগে যেতে পারে। নাড়তে নাড়তে দেখবেন সাবুদানা গুলো ক্রমশ আকারে বড় হবে।

দশ মিনিট পর নামিয়ে পছন্দ মতন পাত্রে ঢেলে ফ্রিজে জমতে দিন। ওপরে বাদাম বা মরসুমি ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সাবুদানার পায়েস।

Recipe: শিবরাত্রি শেষে খেতে পারেন সাবুদানার পায়েস, বাচ্চা থেকে বুড়ো চেটেপুটে খাবেন সকলে

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক