Hoop FoodHoop Life

Cooking Tips: সহজ উপায়ে যেভাবে মাছ ভাজা হবে সুস্বাদু মুচমুচে

কথায় আছে, মাছে ভাতে বাঙালি। তাই বাঙালি মাছ খাবে না, এমনটা হতেই পারে না। কিন্তু মাছ ভাজতে গিয়ে যদি দেখেন মাছ কিছুতেই মুচমুচে হচ্ছে না, তাহলে কিন্তু খাবার পাতে মুডটাই একেবারে খারাপ হয়ে যায়। মাত্র কয়েকটা যদি টিপস ফলো করেন, তাহলেই কিন্তু দেখবেন, আপনার মাছ একেবারে মুচমুচে হয়ে ভাজা হয়ে গেছে।

অনেক সুন্দর ভাবে মুচমুচে করতে চান, তাহলে প্রথমেই যে জিনিসটি দিতে পারেন সেটি হল বেকিং সোডা, খুব সামান্য পরিমাণে বেকিং সোডা মেশালে কিন্তু মাছ একেবারে মুচমুচে হয়ে যাবে এছাড়াও ব্যবহার করতে পারেন চালের গুঁড়ো। চালের গুঁড়ো মাছকে মুচমুচে করতে সাহায্য করবে। এছাড়া মাছকে যখন সামান্য পরিমাণে একটু হলুদ আর গুঁড়ো লঙ্কা দিয়ে ম্যারিনেট করবেন, তখন তার মধ্যে একটুখানি গরম তেল দিয়ে দেবেন, তাতেও কিন্তু মাছ অনেক সুন্দর মুচমুচে হয়।

মাছ ভাজার সময় অনেক সময় দেখা যায়, কড়াইতে তেল এর মধ্যে মাছ আটকে গেছে। এই আটকে যাওয়া মাছ আপনার তুলতে খুব অসুবিধা হতে পারে। ১) প্রথমেই খেয়াল রাখতে হবে, এই মাছের মধ্যে যেন কোনভাবেই না জল থাকে। আমরা অনেক সময় ফ্রিজ থেকে বার করে কড়াতে দিয়ে দি, মাছের মধ্যে বরফ বা জল লেগে থাকে, যার জন্য কিন্তু কড়াইতে আটকে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। ২) লোহার কড়াই অথবা ননস্টিকের মধ্যে যদি রান্না করতে পারেন, তাহলেও কিন্তু আপনার রান্না করা মাছ কখনোই কড়াইতে আটকে যাবে না।

৩) তেলে মাছ দেওয়ার সময় এক চিমটি নুন দিয়ে দেবেন, এতেও কিন্তু মাছ আটকে যাবে না, আর আটকে আপনার কড়াই নোংরাও হবে না। ৪) মাছ রান্না করার সময় সব সময় দেখবেন তেল বেশ গরম হয়। কারণ আমরা অনেক সময় ভুল করে আমরা ঠান্ডা তেলে মাছ দিয়ে ফেলি, যার জন্য কিন্তু আটকে যেতে পারে, বেশ টগবগ করে ফুটবে, তারপরে মাছ দেবেন। ৫) মাছের গায়ে হলুদ মাখাতে হবে, এই হলুদ মাখানো মাছ কিন্তু আপনি যখনই গরম তেলের মধ্যে দেবেন। তখনই খুব সুন্দর করে ভাজা হয়ে যাবে, একদমই কড়ার গায়ে আটকে থাকবে না।

Related Articles