whatsapp channel

Sweet Recipe: দোকান থেকে কিনে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন কাঁচাগোল্লা, খেয়েই ফিদা হবে সক্কলে

সামনেই পুজো, পুজোর সময় যদি একেবারে বাড়িতে নিজের বানানো মিষ্টি সবাইকে খাওয়াতে চান। তাহলে আপনার জন্য উপযুক্ত হবে কাঁচাগোল্লা বানানো। মাত্র কয়েকটা উপকরণ দিয়ে কয়েক মিনিটের মধ্যেই আপনি নিমেষের মধ্যে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

সামনেই পুজো, পুজোর সময় যদি একেবারে বাড়িতে নিজের বানানো মিষ্টি সবাইকে খাওয়াতে চান। তাহলে আপনার জন্য উপযুক্ত হবে কাঁচাগোল্লা বানানো। মাত্র কয়েকটা উপকরণ দিয়ে কয়েক মিনিটের মধ্যেই আপনি নিমেষের মধ্যে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই মিষ্টি। বিজয়া দশমীতে অনেকেই বাড়িতে মিষ্টির বানিয়ে অতিথি আপ্যায়ন করে ইচ্ছা করলে ঐদিনও বানাতে পারেন।

Advertisements

পুজো বাড়িতে নিশ্চয়ই অনেক অতিথির আগমন হবে, শুধু তাই না, ঠাকুরকে মিষ্টি দিতেও কিন্তু আমরা দোকান থেকে অনেক অনেক মিষ্টি কিনে আনি, কিন্তু কেমন হয় যদি আপনার বানানো মিষ্টি আপনি ঠাকুরকে দিতে পারেন, তাহলেও কিন্তু মন্দ হয় না। সেটাই স্বাভাবিক, কত মিষ্টি আর বাইরে থেকে কিনবেন। একটু সময় করে উঠতে পারেন তো বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্বাদের কাঁচাগোল্লা। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে বানাবেন কাঁচাগোল্লা।

Advertisements

উপকরণ
দুধ তিন লিটার
লেবুর রস পরিমাণমতো
চিনি পরিমাণমতো
৫ টেবিল চামচ কনডেন্স মিল্ক
খোয়া ক্ষীর চার টেবিল চামচ

Advertisements

দুধ গরম করতে হবে ভালো করে। গরম হয়ে গেলে গ্যাস বন্ধ করে তার মধ্যে লেবুর রস দিয়ে দিতে হবে। এর থেকে খুব সুন্দর ছানা তৈরি হয়ে যাবে। অর্ধেকটা ছানার সঙ্গে মিশিয়ে নিতে হবে। চিনি। বাকি অর্ধেকটা আলাদা করে রেখে দিতে হবে। গ্যাসের উপরে একটি প্যান বসিয়েই ছানাকে খুব ভালো করে মেড়ে নিয়ে তার মধ্যে দিয়ে দিতে হবে খোয়াক্ষীর। এবং কনডেন্স মিল্ক। ভালো করে একটা দো বানাতে হবে, তারপর গোল করে এই দো থেকে কেটে নিতে হবে। এরপর ওই অর্ধেকটা ছানার মধ্যে এই গোল গোল অংশগুলোকে খুব ভালো করে গড়ে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ কাঁচাগোল্লা। অতিথি এলে এক প্লেট আপনার বানানো মিষ্টি নিয়ে হাজির হয়ে যান, দেখবেন কত প্রশংসা পাবেন।

Advertisements

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক