whatsapp channel

Cooking Tips: সেদ্ধ করার সময় ডিম ফেটে যাচ্ছে! জেনে নিন সহজ সমাধান

মাছ, মাংস সবাই না খেলেও ডিম (Egg) কমবেশি সকলেরই পছন্দ। সকালের প্রাতরাশে পোচ বা অমলেট থেকে ডিনারেও ডিমের ঝোল খেয়ে থাকেন অনেকেই। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার কথাও বলে থাকেন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

মাছ, মাংস সবাই না খেলেও ডিম (Egg) কমবেশি সকলেরই পছন্দ। সকালের প্রাতরাশে পোচ বা অমলেট থেকে ডিনারেও ডিমের ঝোল খেয়ে থাকেন অনেকেই। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার কথাও বলে থাকেন অনেকে। শীতকালে নিয়মিত ডিম সেদ্ধ (Boiled Egg) খাওয়া স্বাস্থ্যের পক্ষেও খুব লাভজনক। কিন্তু ডিম সেদ্ধ করতে গিয়ে হিমশিমও খেতে হয় অনেক জনকে। কখনো কখনো ডিম সেদ্ধ করতে গিয়ে দেখা যায়, জলের মধ্যে উপরের খোসাটা ফেটে যায়। ওই ফাটা জায়গা দিয়ে ডিমের ভেতরের সাদা অংশটা বেরিয়ে জলে মিশে যায়। এভাবে ডিমটাই বরবাদ হয়ে যায়।

Advertisements

ডিম সেদ্ধ করা সহজ হলেও অনেক সময় বেশ চ্যালেঞ্জের কাজ হয়ে দাঁড়ায়। কখনো ডিমের খোসায় চিড় খেয়ে জলের মধ্যে সাদা অংশটি বেরিয়ে যায়, আবার কখনো সময়ের গণ্ডগোলে ঠিক ভাবে সেদ্ধই হয় না ডিম। তার ফলে খোসা ছাড়াতে গিয়ে সমস্যার মুখে পড়তে হয়। ডিম ভেঙেও যায় ঠিক ভাবে সেদ্ধ না হলে। এর জন্য সঠিক তাপমাত্রা বোঝা দরকার।

Advertisements

Cooking Tips: সেদ্ধ করার সময় ডিম ফেটে যাচ্ছে! জেনে নিন সহজ সমাধান

Advertisements

সাধারণত ফ্রিজে রাখা হয় ডিম। ঠাণ্ডার মধ্যে থাকা ডিমগুলি ফ্রিজ থেকে বের করেই ফুটন্ত জলে সেদ্ধ করতে দেওয়া উচিত নয়। এতে ডিম ফেটে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তাই ফ্রিজের ঠাণ্ডা থেকে বের করে কিছুক্ষণ ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে ডিম। তারপর সেদ্ধ করতে হবে। ছোট পাত্রে সেদ্ধ করতে হলে কম সংখ্যক ডিম নেওয়া উচিত। তিন চারটি ডিম নেওয়া যেতে পারে। আর বড় পাত্রে সেদ্ধ করলে সেক্ষেত্রে বেশি সংখ্যক ডিম নেওয়া যেতে পারে।

Advertisements

জলে ভিনিগার দিয়েও ভালো ভাবে ডিম সেদ্ধ করা যায়। পাত্রে জল নিয়ে যে কটি ডিম সেদ্ধ হবে, তত চা চামচ ভিনিগার দিতে হবে। এভাবে ডিম ফেটে বেরিয়ে আসবে না। পাত্র সবসময় অর্ধেক জলে ভরা উচিত। তার মধ্যে নুন বা ভিনিগার যোগ করে একে একে ধীরে ধীরে ডিম দেওয়া উচিত ফুটন্ত জলে। তারপর ঢাকা দিয়ে ১০-১২ মিনিট সেদ্ধ হতে দিতে হবে। মাঝারি আঁচে সেদ্ধ করা উচিত ডিম।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই