Hoop Life

Skin Care: যেতে হবে না পার্লারে, খসবে না একটা টাকাও, জেনে নিন সুন্দর ত্বকের ঘরোয়া বিউটি টিপস

ত্বকের বয়স বাড়ার সাথে সাথে ত্বকের মধ্যে নানান রকমের রেখা আঁকিবুকি কাটতে থাকে। তখন আমরা বাজার থেকে নানান রকম কসমেটিক্স কিনে এনে আমাদের ত্বকে সুন্দর করার চেষ্টা করি, কিন্তু আমরা জানিনা অ্যালোভেরার মধ্যে এমন কিছু গুণ আছে, যা এই ধরনের অকালবার্ধক্য দূর করতে সাহায্য করে। তার জন্য আপনাকে এই জেল নিতে হবে, আর তার সঙ্গে মিশিয়ে নিতে হবে। কয়েকটা জিনিস তাহলে কিন্তু আপনি মাত্র দু-তিন দিন ব্যবহার করেই দেখতে পাবেন আপনার ত্বকের পরিবর্তন।

সবচেয়ে ভালো হবে আপনি যদি একেবারে তাজা গাছ থেকে জেল সংগ্রহ করতে পারেন, এর জন্য আপনাকে একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে নিয়ে আসতে হবে। আর তারপর সেই পাতা থেকে সহজেই জেল বের করে নিতে হবে তারপর অ্যালোভেরা থেকে ডবল বয়লার পদ্ধতির মাধ্যমে প্রিজার্ভ করে রাখতে পারেন। যাদের চুলকানি সমস্যা আছে তারা সরাসরি অ্যালোভেরা জেল লাগাতে পারেন, তবে অনেক সময় অ্যালোভেরার সরাসরি লাগালে চুলকানির পরিমাণ বেড়ে যেতে পারে তাই আগে প্যাচ টেস্ট করে নেবেন।

ত্বক যদি অনেক বেশি শুষ্ক হয়ে যায়, বিশেষ করে শীতকালে অথবা যাদের থাইরয়েড সুগার বা হরমোনাল কোন সমস্যা আছে তাদের কিন্তু কারণে অকারণে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তারা কিন্তু অবশ্যই এই জেল ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন।

সরাসরি মুখে তাজা অ্যালোভেরা জেল ব্যবহার করুন- এক টুকরো অ্যালোভেরার পাতা কেটে, কাঁটা কেটে নিয়ে জেলের দিক থেকে মুখে ঘষে নিন। আপনি তাজা অ্যালোভেরা জেল বের করার জন্য একটি ছুরি ব্যবহার করে অ্যালোভেরা গাছের পাতা থেকে কিছু রস স্ক্র্যাপ করতে পারেন। দুটি পাতা থেকে জেল যথেষ্ট হবে। এটিকে ব্লেন্ড করুন বা এটিকে মসৃণ করার জন্য ফেটিয়ে নিন এবং বিছানায় যাওয়ার আগে আঙ্গুলের সাহায্যে মুখ এবং ঘাড়ে মিশ্রণটি লাগান।

তৈলাক্ত ত্বকের জন্য অ্যালোভেরা ফেসমাস্ক- তৈলাক্ত ত্বকের জন্য, এখানে একটি অ্যালোভেরা মাস্ক রয়েছে, যা আপনাকে আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল বার করতে এবং ব্রণ প্রতিরোধ করতে সহায়তা করবে ।একটি পাত্রে কিছু তাজা অ্যালোভেরা জেল নিন, এর মধ্যে ভিটামিন ই ওয়েল মিশিয়ে নিন। এটি একটি মসৃণ পেস্টে ফেটিয়ে নিন।মুখে লাগিয়ে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন।।সপ্তাহে দুবার প্রয়োগ করুন।

শুষ্ক ত্বকের জন্য – শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা ফেস মাস্কশুষ্ক এবং নিস্তেজ ত্বককে মোটা এবং কোমল করতে, অ্যালোভেরা জেল, মধু এবং শসা ব্যবহার করে একটা পেজ মাস্ক বানিয়ে ফেলুন।  একটি শসা ব্লেন্ড করুন এবং এতে 1 টেবিল চামচ মধু এবং অ্যালোভেরা জেল উভয়ই যোগ করুন। মিশ্রণটি প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন।

সেনসিটিভ ত্বকের জন্য- অ্যালোভেরা জেল কলা দিয়ে খুব ভালো করে একটি আপনাকে ফেস মাস্ক বানিয়ে নিতে হবে, প্রত্যেকটি জিনিসকে মিক্সার গ্লাইন্ডার দিয়ে ভালো করে চটকে নিতে হবে। এর ফলে ত্বকের উপরে থাকা ফুসকুড়ি চুলকুনি একেবারেই কমে যাবে।

রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে অসাধার এই জেল। জেল এর সঙ্গে কাঁচা দুধকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে রোদে পোড়া দাগের উপরে যদি লাগাতে পারেন তাছাড়া যাদের সেনসিটিভ স্কিন নয় তারা কিন্তু অনায়াসে অ্যালোভেরা জেল এর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। দুর্গাপুজোর আগে যদি নিজেকে অনেক বেশি সুন্দর করতে চান তাহলে অবশ্যই ব্যবহার করুন এই ঘরোয়া টোটকা।

Related Articles