whatsapp channel

Lifestyle: কোন বয়সে পুরুষরা সন্তান প্রজননে সবচেয়ে বেশি সক্ষম

কথায় বলে, সোনার আংটি বাঁকা হলেও ভালো। এবং এই সোনার আংটি হল পুরুষ ধন। বিয়ের জন্য পুরুষদের বয়স নাকি ৪০/৫০ হলেও কোনো ব্যাপার না। সেইজন্য আগেকার দিনে বেশি বয়সের পুরুষদের…

Avatar

কথায় বলে, সোনার আংটি বাঁকা হলেও ভালো। এবং এই সোনার আংটি হল পুরুষ ধন। বিয়ের জন্য পুরুষদের বয়স নাকি ৪০/৫০ হলেও কোনো ব্যাপার না। সেইজন্য আগেকার দিনে বেশি বয়সের পুরুষদের বিয়ে হয়ে যেত নির্দ্বিধায়। কিন্তু, বিজ্ঞান কি বলছে? বাস্তবতা কি বলছে পুরুষ প্রজনন নিয়ে? চলুন জানি।

মহিলাদের ঋতুবন্ধের পরে সন্তানধারণের কোনও সম্ভাবনা থাকে না। সেক্ষেত্রে পুরুষদের বয়সের অনুপাত অনেকটা বেশী থাকে। মেয়েদের ৩৫ এর মধ্যে প্রথম সন্তান নিয়ে নেওয়া উচিত, নয়তো লাইফ রিস্ক থেকে যায়। এবং একবার অঘটন ঘটে গেলে দ্বিতীয় সন্তান নেওয়ার সম্ভবনা অনেকটা কমে যায়। এক্ষেত্রে, পুরুষদের প্রজনন ক্ষমতা তখনও থাকে।

তাহলে পুরুষরা কত বছর পর্যন্ত প্রজনন এর জন্য তৈরি থাকেন শারীরিক ভাবে? ডাক্তারি ভাষায়, পুরুষরা প্রায় ৪৫ পর্যন্ত প্রজনন ক্ষমতা রাখতে পারেন। তবে, বয়সের সঙ্গে সঙ্গে তাদের স্পার্ম কোয়ালিটি কমতে শুরু করে।

পাশাপাশি, বেশিরভাগ পুরুষরা ধূমপান, মদ্যপান, মানসিক চাপে জর্জরিত থাকেন। অনেকেই ৪০ এর পর স্থূল হয়ে যায়, এতে করে স্পার্ম কোয়ালিটি খারাপ হয়। এক্ষেত্রে, পুরুষদেরও একটা নির্দিষ্ট সময়ের মধ্যে সন্তান নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হয়। বাস্তব মানচিত্র বলে, পুরুষদের আদর্শ বয়স হল ২৫/২৮ থেকে ৩০/৩৫। এই সময়ের মধ্যে সন্তান নিলে, স্পার্ম কোয়ালিটি উত্তম থাকে, এবং আর্থিক অবস্থার সঠিক সামঞ্জস্য থাকে। পিতার বয়স ,৬০ এর মধ্যে সন্তান প্রায় সাবলম্বী হয়ে যায়। এককথায়, জীবনে প্রতিষ্ঠিত না হলে সন্তান নেওয়া একেবারেই উচিত নয়।

Disclaimer: সন্তান প্রজননের ব্যাপারে সমস্ত সিদ্ধান্ত একটি দম্পতির নিজস্ব ইচ্ছা ও মতামতের উপর নির্ভর করে।

whatsapp logo