Hoop FitnessHoop Life

Lifestyle: প্রতিদিন ডাল-ভাত খেয়েও মেদহীন ও নীরোগ থাকার টিপস

ডাল, ভাত খেয়েও কিভাবে নিজেকে রোগা রাখতে পারেন তা জেনে নিতে পারেন খুব সহজেই। অনেক সময় রোগা হতে গেলে অনেকেই কম খেয়ে রোগা হতে চান, কিন্তু পরিমাণ মতন ভাত, রুটি খেয়েও কিভাবে রোগা থাকতে পারেন, তার সহজ কতগুলি টিপস জেনে নিন।

১) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে গরম জলের মধ্যে অর্ধেকটা পাতিলেবুর রস নিংড়ে নিয়ে পান করতে হবে। এতে শরীরের ভেতরে থাকা চর্বি সহজে কেটে যায়।

২) সহজপাচ্য খাবার খেতে হবে। যত জাঙ্কফুড শরীরের ভেতরে যায় তত বেশি শরীরের টক্সিন জমা হয়। তা থেকে শরীরের চর্বি ক্রমশ বাড়তে থাকে। তাই যত সহজপাচ্য খাবার খাওয়া যাবে। তার শরীরে চর্বি কমবে সে ক্ষেত্রে শাকসবজি, ফলমূল ইত্যাদি বেশি পরিমাণে খেতে হবে।

৩) ভাতের সঙ্গে পরিমাণমতো শাক সবজি খেতে হবে। সেক্ষেত্রে ভারতের পরিমাণ কমিয়ে দিয়ে শাক সবজি ডাল মাছ মাংস ইত্যাদি বেশি পরিমাণে খেতে হবে।

৪) রাত্রে কখনো বেশি রাত করে খাওয়া উচিত নয়। ভরপেট খেয়ে শুতে গেলে সেক্ষেত্রে মোটা হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। রাতে খেয়ে খানিক হেঁটে নিতে হবে। তাই রাতের খাবার অন্তত সাতটা থেকে সাড়ে সাতটার মধ্যে করে ফেলুন। এর পরে রাতে শুতে যাবার সময় যদি খিদে পায়, সে ক্ষেত্রে এক গ্লাস গরম দুধ পান করতে পারেন।

৫) ময়দা জাতীয় খাবার একেবারে খাওয়া বন্ধ করে দিতে হবে। এছাড়া চিনি, কোনো রকম সফট ড্রিংকস ইত্যাদি একদম খাওয়া যাবে না। প্রয়োজন পড়লে ফলের জুস অথবা সবজির জুস পান করতে পারেন। এতে শরীরের পুষ্টি ও থাকবে তাছাড়া শরীর থেকে বাড়তি টক্সিন বেরিয়ে যাবে। খেতে বসার অন্তত আধঘন্টা আগে এক লিটার জল পান করতে হবে।

whatsapp logo