whatsapp channel

ছবিতে মায়ের পাশে থাকা ছোট্ট মেয়েটি আজ বাংলার জনপ্রিয় গায়িকা, চিনতে পারছেন ইনি কে!

মাতৃত্ব নারীর অধিকার। তা নারীর উপর ঈশ্বরের আশীর্বাদ। সন্তানের কাছে অপরিহার্য তার মা। অনেকেই বলেন, মা না ফেরার দেশে চলে গেলে সন্তানকে সামলাতে যথেষ্ট কষ্ট হয় বাবাদের। কিন্তু বাবাদের অবর্তমানে…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

মাতৃত্ব নারীর অধিকার। তা নারীর উপর ঈশ্বরের আশীর্বাদ। সন্তানের কাছে অপরিহার্য তার মা। অনেকেই বলেন, মা না ফেরার দেশে চলে গেলে সন্তানকে সামলাতে যথেষ্ট কষ্ট হয় বাবাদের। কিন্তু বাবাদের অবর্তমানে মা সঠিক ভাবে সামলে নেন সংসার। তবে ইমন চক্রবর্তী (Iman Chakraborty)-র বাবা হার মানেননি। মেয়েকে অপটু হাতে সামলালেও এগিয়ে নিয়ে গিয়েছেন সফল গায়িকা হওয়ার পথে। একসময় মায়ের অনুপ্রেরণায় গানের জগতে এসেছিলেন ইমন। কিন্তু তাঁর অকালপ্রয়াণ বদলে দিয়েছিল ছোট্ট মেয়েটির জীবন। ইমনের বাবা গান শেখাতে নিয়ে যেতেন তাঁকে। ঘন্টার পর ঘন্টা বসে থাকতেন গানের ক্লাসের বাইরে। অধিকাংশ দিন পেট ভরেছে কলের জলে। কিন্তু ইমনকে অভুক্ত থাকতে দেননি। হয়তো ইমনের মা বেঁচে থাকলে তাঁকেও এতটা কষ্ট করতে হত না। ইমন নিজেও জানেন সেই কথা। ফলে কখনও সখনও তাঁর মনে বলে ওঠে, “মা, আমার তোমাকে খুব দরকার”।

Advertisements

সম্প্রতি এই ক্যাপশন দিয়ে ইন্সটাগ্রামে একটি সাদা-কালো ছবি শেয়ার করেছেন ইমন। ছবিতে ধরা পড়েছে মা-মেয়ের সুন্দর মুহূর্ত। একরত্তি ইমন মায়ের গালে গাল ঠেকিয়ে হাসিমুখে তাকিয়ে আছেন ক্যামেরার দিকে। মায়ের কপালে সিঁদুরের টিপ তো কি হয়েছে! ইমনও কিছু কম যান না কাজলের টিপে। মা-মেয়ের এই চিরন্তন মুহূর্ত এদিন ইন্সটাগ্রামে শেয়ার করেছেন ইমন। হয়তো বা ছিল কোনো মন খারাপ! মনে পড়েছিল মাকে। ইমনের কষ্ট বুঝতে পারেন তাঁর অভিনেত্রী-বান্ধবী মানালি (Manali Dey)। সাম্প্রতিক কালে মাকে হারিয়েছেন তিনি। শিশুশিল্পী হিসাবে তিনিও ইন্ডাস্ট্রিতে এসেছিলেন মায়ের হাত ধরেই।

Advertisements

ইমনের ছবির নিচে তাঁকে ভালোবাসা জানিয়েছেন মানালি। ইমনের অনুরাগীদের একাংশ তাঁকে লিখেছেন, গায়িকার মা তাঁর পাশেই আছেন সবসময়। তাঁর আশীর্বাদেই ইমন হতে পেরেছেন জাতীয় পুরস্কার বিজয়িনী।

Advertisements

তবু দিনের শেষে মাতৃহারা সন্তানের কাছে নেই কোনো সান্ত্বনা। মন বলে ওঠে “তোমায় ছাড়া ঘুম আসে না মা”।

Advertisements

whatsapp logo
Advertisements