whatsapp channel

Scam Alert: আয়কর রিটার্ন সম্পর্কিত ম্যাসেজ পাচ্ছেন, সাবধান হোন এভাবে

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

এর মাঝেই অনেক করদাতা যারা জুলাই মাসে রিটার্ন দাখিল করেছিলেন তারা দ্রুত তাদের ফেরত পেয়েছেন। আয়কর দফতর জানিয়েছে যে রিফান্ড প্রসেসিং রিটার্ন ফাইলারদের জন্য কখনই উদ্বেগজনক হওয়া উচিত নয় কারণ সাম্প্রতিক বছরগুলিতে সিস্টেমটি ব্যাপকভাবে উন্নত হয়েছে। তবে এই আয়কর রিটার্নকে নিয়ে এবার নাশকতার ফাঁদ পাতা হচ্ছে। সম্প্রতি, প্রেস ইনফরমেশন ব্যুরোর একটি ফ্যাক্ট-চেকিং ইউনিট, ITR ফেরত সংক্রান্ত জাল বার্তাগুলির বিরুদ্ধে করদাতাদের সতর্ক করেছে।

সম্প্রতি এমনই একটি টুইট ভাইরাল হয়েছে যেখানে ডেলহ যাচ্ছে যে কোনো এক ব্যক্তির টেক্সট ম্যাসেজ এবং ইমেলে একটি বার্তা এসেছে, যেখানে লেখা রয়েছে, “আপনাকে ১৫,৪৯০ টাকার ট্যাক্স রিফান্ড অনুমোদিত করা হয়েছে এবং অর্থটি আপনার অ্যাকাউন্ট নম্বরে জমা করা হবে। এটি সঠিক না হলে নিচের লিঙ্কে গিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য আপডেট করুন।” তবে এটিকে ভুয়া আখ্যা দিয়ে পিআইবি ফ্যাক্ট চেক বলেছে, আয়কর বিভাগ কাউকে এই বার্তা পাঠায়নি। সুতরাং, এই ধরনের স্ক্যাম সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকা উচিত।

তাই, আয়কর বিভাগ করদাতাদের ইমেলের মাধ্যমে তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার না করার জন্য একটি পরামর্শ জারি করেছে। আয়কর ওয়েবসাইট অনুসারে, “যদি আপনি একটি ই-মেইল পান বা এমন একটি ওয়েবসাইট খুঁজে পান যা আপনি আয়কর বিভাগের বলে মনে করছেন, তাহলে ই-মেইল বা ওয়েবসাইটের URLটি webmanager@incometax.gov.in-এ ফরোয়ার্ড করুন। একটি অনুলিপি @cert-in.org.in-এও ফরোয়ার্ড করা যেতে পারে। আপনি প্রাপ্ত বার্তাটি ফরোয়ার্ড করতে পারেন বা ই-মেইলের ইন্টারনেট হেডার প্রদান করতে পারেন। ইন্টারনেট হেডারে আমাদের প্রেরককে সনাক্ত করতে সাহায্য করার জন্য অতিরিক্ত তথ্য রয়েছে৷ আপনি আমাদের কাছে ই-মেইল বা হেডারের তথ্য ফরোয়ার্ড করার পরে, বার্তাটি মুছুন।”

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা