whatsapp channel

Income Tax Notice: ভুল না করলেও এই পাঁচটি কারণে নোটিস পাঠাচ্ছে আয়কর দফতর, জেনে নিয়ে সতর্ক হতে হবে

শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলিংয়ের সময়সীমা। এখন রিটার্ন পাওয়ার সময়। অন্যদিকে এখনো বিলম্বিত আয়কর রিটার্ন দাখিলের সুজলগ রয়েছে করদাতাদের জন্য। তবে আয়কর ফাইল করার পর আপনার ফাইল করা আইটিআর-এ কোনো…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলিংয়ের সময়সীমা। এখন রিটার্ন পাওয়ার সময়। অন্যদিকে এখনো বিলম্বিত আয়কর রিটার্ন দাখিলের সুজলগ রয়েছে করদাতাদের জন্য। তবে আয়কর ফাইল করার পর আপনার ফাইল করা আইটিআর-এ কোনো ত্রুটি পাওয়া গেলে, আয়কর বিভাগ আপনাকে একটি আয়কর বিজ্ঞপ্তি পাঠাতে পারে। কর বিশেষজ্ঞ এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের মতে, আয়কর বিভাগ থেকে একজন বেতনভোগী ব্যক্তি পেতে পারেন এমন পাঁচ ধরনের আয়কর বিজ্ঞপ্তি রয়েছে, যার মাধ্যমে নোটিস পাঠাতে পারে আয়কর দফতর। আর এইসব নোটিস এলে ১৫ দিনের মধ্যে তার জবাব আপনাকে দিতেই হবে। এই প্রতিবেদনে দেখে নিন সেই ধারাগুলি সম্পর্কে।

Advertisements

◆ ধারা 143 (1) নোটিশ: এটি মূলত ইনটিমেশন নোটিস। আইটিআর প্রক্রিয়া করার পরে এই নোটিশটি একজন ব্যক্তির কাছে পাঠানো হয়। এই নোটিসে আয়কর দফতর একজন ব্যক্তিকে জানায় যে তার আইটিআর গণনা আয়কর বিভাগের সাথে মেলে কিনা। যদি কোনো মিল না থাকে, তাহলে এই ইনটিমেশন নোটিশে জানানো হবে যে টাকা ফেরত আছে কিনা বা অতিরিক্ত ট্যাক্স প্রদেয়।আইটিআর-এ কোনো অমিল বা ত্রুটি না থাকলেও একজন ব্যক্তি এই নোটিশ পাবেন।

Advertisements

◆ ধারা 142: স্ক্রুটিনি মূল্যায়নের আগে এই নোটিশটি জারি করার কারণ হল যে আয়কর বিভাগ স্পষ্টীকরণ চাইতে চায় কেন আইটিআর ফাইল করা হয়নি। এবার যদি ওই ব্যক্তি মৌলিক ছাড়ের উপরে আয় করেছে এবং আয়ের বিভিন্ন উত্স AIS-তে উপস্থিত থাকার প্রমাণ মিলেছে, তাহলে ধারা 142(1) এর অধীনে নোটিশ জারি করা হতে পারে করদাতাকে।

Advertisements

◆ ধারা 143 (2): এটি হল স্ক্রুটিনি মূল্যায়ন নোটিস। এই নোটিস আয়কর দফতর বেতনভোগী ব্যক্তির কাছে পাঠাতে পারে। ITR-এর বিশদ মূল্যায়ন করতে এবং ITR-এ দাবিকৃত আয় এবং কর্তনের সঠিকতা এবং সত্যতা নিশ্চিত করতে গিয়ে কোনরূপ গরমিল পেলেই করদাতাকে এই নোটিস পাঠায় আয়কর দফতর।

Advertisements

◆ ধারা 148: এই ধারার অধীনে নোটিশ তখনই জারি করা হয় যখন অ্যাসেসিং অফিসারের (AO) কাছে এমন কোনো তথ্য থাকে যা থেকে বোঝা যায় যে একজন ব্যক্তির নির্দিষ্ট আয় আগের বছরের মূল্যায়ন এড়িয়ে গেছে। এর মানে হল যে একজন ব্যক্তি আগের বছরে ফাইল করা আইটিআর-এ নির্দিষ্ট আয়ের রিপোর্ট করেননি।

◆ ধারা 245: ফেরতের পরিমাণের সাথে প্রদেয় করের মিল খুঁজে না পাওয়া গেলে এই ধারার অধীনে করদাতাকে নোটিস ব্যাথায় আয়কর দফতর। এই অসামঞ্জস্য শুধুমাত্র তখনই ঘটবে যদি বকেয়া আয়কর বকেয়া থাকে বা চলতি বছরে ট্যাক্স রিফান্ড বকেয়া থাকে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা