Hoop Tech

মাত্র ৫ টাকাতেই যাওয়া যাবে ১৫০ কিমি! স্কুটারে শুধু ইনস্টল করতে হবে এই সামান্য জিনিস

ইদানিং বাজার ছেয়ে গিয়েছে ইলেকট্রিক (Electric) জিনিসপত্রে। বাদ নেই যানবাহনও। পেট্রোল, ডিজেলের বিপুল দাম বৃদ্ধির জন্য বৈদ্যুতিক যানবাহনের চাহিদাও ক্রমশ বাড়ছে। এক্ষেত্রে ইলেকট্রিক কনভার্সন কিট (Electric Conversion Kit) একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস। আগে থেকে কিনে রাখা স্কুটার (Scooter), বাইকে এই কনভার্সন কিটটি ইনস্টল করা যায় তাহলে কার্যত ম্যাজিক হবে। ১০০ কিমি দূরত্বের রাস্তা পাড়ি দিলেও খরচ হবে তোকে ৫ থেকে ১০ টাকা। এখন বিভিন্ন সংস্থার তরফে এই ধরণের কিট লঞ্চ করা হচ্ছে।

মুম্বই এর একটি সংস্থা ইভি স্টার্টআপ GoGoA1 এমন একটি ইলেকট্রিক কনভার্সন কিট লঞ্চ করেছে। এই কিট টির বিশেষত্ব হল, যে কোনো বাইক বা স্কুটারে এই কিটটি ইনস্টল করা হলে সেটি সম্পূর্ণ ভাবে বৈদ্যুতিক হয়ে ওঠে। ওই সংস্থার কিটটি ইতিমধ্যেই RTO দ্বারা অনুমোদিত হয়ে গিয়েছে। সংস্থার তরফে দাবি করা হয়েছে, এই কিটটি ইনস্টল করার পরে ১৫০ কিমি পর্যন্তও রেঞ্জ পাওয়া যাবে।

এবার সবথেকে বড় প্রশ্ন হচ্ছে, এই কনভার্সন কিটের দাম কত? উক্ত সংস্থার পোর্টালে যে তথ্য দেওয়া হয়েছে তা থেকে জানা যাচ্ছে, HONDA কোম্পানির জনপ্রিয় স্কুটার Activa র ক্ষেত্রে ৬০ হাজার টাকায় পাওয়া যাবে এই কনভার্সন কিটটি। অর্থাৎ ব্যাটারি, হাব, মোটর, ইলেকট্রিক কম্পোনেন্ট এবং চার্জার মিলিয়ে ৬০ হাজার টাকাতেই একটি স্কুটারকে ইলেকট্রিক স্কুটারে রূপান্তরিত করা সম্ভব।

আরো বলা হয়েছে, কনভার্সন কিটটি ইনস্টল করার পরে ৬০ কিমি পর্যন্ত পাড়ি দিতে পারবে স্কুটারটি। তবে যদি কনভার্সন কিটটিকে একটি বড় ব্যাটারির সঙ্গে বাইক বা স্কুটারের সঙ্গে ইনস্টল করা যায় তবে পাল্লাও বাড়বে। সেক্ষেত্রে ১৫০ কিমি পর্যন্ত পথ পাড়ি দিতে পারবে স্কুটারটি। পেট্রোল, ডিজেলের দাম কমার পরিবর্তে দিন দিন বেড়েই চলেছে। এমতাবস্থায় বৈদ্যুতিক যান বাহন বেশ জনপ্রিয় হয়ে উঠছে। কম টাকায় বেশি রেঞ্জ পাওয়া গেলে বৈদ্যুতিক বাইক স্কুটারের প্রতি ক্রেজ আরো বাড়বে এতে কোনো সন্দেহ নেই।