whatsapp channel

Ira Khan: কেন রাতের পর রাত ঘুমোতে পারছেন না আমির কন্যা ইরা!

করোনা পরিস্থিতি ও অত্যন্ত দ্রুতগামী জীবনযাত্রা মানবসমাজকে ক্রমশ মানসিক অবসাদগ্রস্ত করে তুলেছে। গত কয়েক বছর ধরে বৃদ্ধি পেয়েছে আত্মহত্যার হার। তরুণ প্রজন্ম মানসিক ভাবে বিপর্যস্ত। ব্যতিক্রম নন আমির খান (Amir…

Avatar

করোনা পরিস্থিতি ও অত্যন্ত দ্রুতগামী জীবনযাত্রা মানবসমাজকে ক্রমশ মানসিক অবসাদগ্রস্ত করে তুলেছে। গত কয়েক বছর ধরে বৃদ্ধি পেয়েছে আত্মহত্যার হার। তরুণ প্রজন্ম মানসিক ভাবে বিপর্যস্ত। ব্যতিক্রম নন আমির খান (Amir Khan)-এর কন্যা ইরা খান (Ira Khan)। কয়েক বছর আগেও মানসিক অবসাদের সম্মুখীন হয়েছিলেন ইরা। কিন্তু নিজেই নিজেকে সেই সমস্যা থেকে মুক্ত করেছিলেন। আবারও প‍্যানিক অ্যাটাকের সম্মুখীন হচ্ছেন ইরা। তিনি নিজেই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে সেই কথা জানিয়েছেন।

ইরা জানিয়েছেন, আতঙ্কে কাটছে তাঁর সারা রাত। রাতের পর রাত ঘুম আসছে না। দম আটকে আসছে। ইন্সটাগ্রামে এই ঘটনা শেয়ার করে ইরা জানতে চেয়েছেন, তাঁর অনুরাগীদেরও একই রকম অনুভূতি হয় কিনা! ইরা জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে স্নান করলে মানসিক ভাবে সুস্থ বোধ করেন তিনি। এই কারণেই স্নান করে এসে ভেজা চুলে ঘরের জামা পরে অত্যন্ত সাধারণ ভাবে একটি ছবি তুলে ইন্সটাগ্রামে শেয়ার করেছেন তিনি।

তাঁর দীর্ঘ পোস্টে ইরা লিখেছেন, প‍্যানিক এবং প‍্যানিক অ্যাটাক ভিন্ন। অ্যাংজাইটি এবং অ্যাংজাইটি অ্যাটাক ভিন্ন। তাঁর বর্তমানে অ্যাটাক হচ্ছে। আগের তুলনায় বর্তমানের পরিস্থিতি একদম আলাদা। ইরা মনোরোগ বিশেষজ্ঞকে জানিয়েছেন। আগে তাঁর এই অ্যাটাক মাসে দু-একবার হত। কিন্তু বর্তমানে তা রোজ হচ্ছে। বিশেষ করে রাতে ইরার এই অ্যাটাক হচ্ছে। ফলে ঘুম হচ্ছে না। বুক ধড়ফড় করছে। দম বন্ধ হয়ে আসছে। কখনও মাঝে মাঝেই কেঁদে উঠছেন ইরা। তাঁর মনে হচ্ছে, খুব খারাপ কিছু একটা ঘটবে। অত্যন্ত আতঙ্কিত হয়ে দিন কাটাচ্ছেন ইরা। ইরা তাঁর অনুরাগীদের কাছে কাতর আর্তি জানিয়েছেন, তিনি ঘুমাতে চান। তিনি সকলের কাছে জানতে চেয়েছেন, আর কারও এইরকম হয় কিনা! ইরার অ্যাটাক শুরু হলে তা উত্তরোত্তর বাড়তে থাকে। নিজের সাথে কথা বলার চেষ্টা করেন ইরা। তিনি খুঁজতে চেষ্টা করেন, কেন তাঁর অ্যাটাক হচ্ছে, তাঁর আতঙ্কের কারণ কি!

কিন্তু মানসিক স্বাস্থ্য নিয়ে বরাবর সচেতন ইরা। মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতার উদ্দেশ্যে স্বেচ্ছাসেবী সংস্থা ‘অগৎসু ফাউন্ডেশন’ তৈরি করেছেন তিনি। একাধিক বার সোশ্যাল মিডিয়ায় লাইভে এসে অনুরাগীদের সাহায্য করেছেন, কথা বলেছেন মানসিক অবসাদ নিয়েও।

 

View this post on Instagram

 

A post shared by Ira Khan (@khan.ira)

whatsapp logo