Hoop PlusTollywood

Uttam Kumar: ‘অগ্নিপরীক্ষা’ দিয়েছিলেন উত্তম-সুচিত্রা!

আপামর বাঙালির চিরকালের নস্টালজিয়া উত্তম-সুচিত্রা জুটিকে ঘিরে। মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar) ও মহানায়িকা সুচিত্রা সেন (Suchitra Sen) যখন ইন্ডাস্ট্রিতে আসেন তখন তাঁরা দুজনেই বিবাহিত। কিন্তু উত্তম-সুচিত্রার অনস্ক্রিন রসায়ন দর্শকদের মনে সৃষ্টি করেছিল রোম‍্যান্টিসিজমের। একসময় অনেকেই মনে করতেন উত্তমের সাথে সুচিত্রার গোপন সম্পর্ক রয়েছে। নায়ক-নায়িকাও জানতেন দর্শকদের ধারণার কথা। সেই সময় ছিল না সোশ্যাল মিডিয়া, পিআর ও আরও গালভরা কিছু নাম। একটি ফিল্মকে সুপারহিট বানাতে সম্পূর্ণ ইউনিট উঠে-পড়ে লাগতেন।

মার্কেটিং কাকে বলে তা জানা ছিল না কারও। তবে প্রভাব ফেলত সিলভার জুবিলি, গোল্ডেন জুবিলি। প্রযোজকের নজর থাকত প্রেক্ষাগৃহের রজনীর সংখ্যার উপর। এই সময় নির্মিত হয়েছিল উত্তম-সুচিত্রা জুটির আইকনিক ফিল্ম ‘অগ্নিপরীক্ষা’। 1954 সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল এই ফিল্ম। কিন্তু তার আগে ‘অগ্নিপরীক্ষা’ হিট করাতে অভিনব উপায় বেছে নিয়েছিলেন মহানায়ক-মহানায়িকা। তাঁরা জানতেন, উত্তম-সুচিত্রার অনস্ক্রিন রোম‍্যান্স দর্শককুলকে ভাবতে বাধ্য করেছে তাঁদের অফস্ক্রিন সম্পর্কের ব্যাপারে। এই গুঞ্জনকেই সেই যুগে হাতিয়ার করেছিলেন বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির সর্বকালের সেরা জুটি।

উত্তম ও সুচিত্রার অফস্ক্রিন রোম‍্যান্সের গুঞ্জনকে ব্যবহার করে তৈরি হয়েছিল ‘অগ্নিপরীক্ষা’-র পোস্টার। এই পোস্টারের ট‍্যাগলাইন ছিল ‘অন্তর্নিহিত ভালোবাসার সাক্ষী’। এরপরেই উত্তম ও সুচিত্রার সম্পর্কের গুঞ্জন পরিণত হয়েছিল মারাত্মক জল্পনায়। এর ফলে সুপারহিট হল ‘অগ্নিপরীক্ষা’।

কিন্তু উত্তম কুমার ও গৌরী দেবী (Gauri Devi)-র সংসারে এই গুঞ্জন কোনো প্রভাব ফেলেনি। কারণ গৌরী খুব ভালো করেই জানতেন উত্তম ও সুচিত্রার সম্পর্কের সমীকরণের কথা। তাঁরা শুধুমাত্র একে অপরের ভালো বন্ধু ও সহকর্মী ছিলেন। কিন্তু সুচিত্রার স্বামী দিবানাথ সেন (Dibanath Sen) সন্দেহ করতেন তাঁর নায়িকা স্ত্রীকে। সুচিত্রার সংসারে ঝড় ‘অগ্নিপরীক্ষা’ তোলেনি। তুলেছিল তাঁর খ্যাতি ও স্বাধীনচেতা মনোভাব। তবু বহু সমস্যা সত্ত্বেও শেষ অবধি সংসার টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন সুচিত্রা। মহানায়িকার জীবনের সেই কাহিনীর পালা অন্য আরও এক দিন নাহয়!

whatsapp logo