whatsapp channel

ITR Refund: রিফান্ডের টাকা ঢুকছে না? এক্ষুনি চেক করুন স্ট্যাটাস, দেখে নিন পদ্ধতি

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, আপনাকে আইটিআর ফাইল করার ৩০ দিনের মধ্যে ই-ভেরিফিকেশন করতে হবে। আগে এই সময়কাল ছিল ১২০ ​​দিন, কিন্তু আয়কর বিভাগ এখন তা কমিয়ে ৩০ দিনে করেছে, যা ১ লা আগস্ট ২০২২ থেকে প্রযোজ্য হয়েছে। এবার আপনি যদি এই সময়ের মধ্যে আপনার রিটার্ন যাচাই না করেন, তাহলে আপনার ফেরতের টাকা আটকে যাবে। এর সাথে, আপনার আইটিআরও প্রক্রিয়াও সম্পূর্ণ হবে না। আয়কর বিভাগের মতে, যারা আইটিআর যাচাই করে তাদেরই ট্যাক্স রিফান্ড দেওয়া হয়।

তবে ভেরিফিকেশন করেও অনেকের ক্ষেত্রে রিফান্ডের টাকা ঢুকছে না। তার কারণ রয়েছে অনেকগুলি। অনেকসময় এইসব সমস্যার কারণে রিফান্ডের এক ঢোকে না। যদি করদাতার বর্তমান ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রি-ভ্যালিডেট না করা থাকে, তাহলে রিফান্ড ঢুকবে না না। এছাড়াও, ব্যাঙ্ক অ্যাকাউন্টে উল্লিখিত নাম যদি প্যান কার্ডের সঙ্গে না মেলে এবং ব্যাঙ্কের ভুল আইএফএসসি কোড প্রদান করা হয় এবং আয়কর রিটার্ন ফেলে যে অ্যাকাউন্টের উল্লেখ করা হয়েছে, সেটা যদি বন্ধ থাকে তাহলে রিফান্ড ঢুকবে না। এবার এরকম কোনো সমস্যায় আপনার রিফান্ডের স্ট্যাটাস যাচাই করে নেওয়া জরুরি। এক্ষেত্রে একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে।

রিফান্ডের স্ট্যাটাস দেখার প্রক্রিয়াটি আপনি নিজেই করতে পারবেন বাড়িতে বসে। এর জন্য প্রথমেই মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে ই-ফাইলিং পোর্টালের হোম পেজে হবে। সেখানে দিতে হবে আপনার আয়করের নির্দিষ্ট ইউজার আইডি এবং পাসওয়ার্ড। তারপর ‘কন্টিনিউ’ অপশনে ক্লিক করতে হবে। নতুন পেজ খুলে গেল সেখানে ‘ই-ফাইল’ ট্যাবে ক্লিক করতে হবে। সেখানে ‘ইনকাম ট্যাক্স রিটার্ন’ অপশনে গিয়ে ‘ভিউ ফাইলড রিটার্ন’ অপশনে ক্লিক করতে হবে। এভাবেই করদাতারা নিজেদের আয়কর রিফান্ডের স্ট্যাটাস দেখতে পাবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা