Hoop PlusTollywood

Jaya Ahsan: ব্লাউজ ছাড়া তাঁতের শাড়িতে সদ্যস্নাত জয়া, হতে চলেছে কোন নতুন চরিত্রের সূচনা!

বহুদিন পর ‘পুতুলনাচের ইতিকথা’-র মাধ্যমে বাংলা ফিল্ম পরিচালনায় ফিরেছেন সুমন মুখার্জী (Suman Mukherjee)। শুরু হয়ে গিয়েছে শুটিং। তার মাঝেই এই ফিল্মের নায়িকা জয়া এহসান (Jaya Ahsan) শেয়ার করেছেন ফার্স্ট লুক।

ইন্সটাগ্রামে জয়ার শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে, ব্লাউজ ছাড়া হালকা কমলা রঙের তাঁতের শাড়ি গাছকোমর করে পরে রয়েছেন জয়া। তাঁর ভেজা চুলে খোঁপা করে গামছা জড়ানো। কপালে প্রায় মুছে যাওয়া সিঁদুরের টিপ। হাতে শাঁখা-পলা, লোহা। তাঁকে দেখে মনে পড়ে যাচ্ছে সেই সময়ের কথা যখন সাধারণ বাঙালি পরিবারে সকালে মেয়েরা স্নান সেরে এভাবেই গুটি গুটি পায়ে নিজেদের ঘরের দিকে এগিয়ে যেতেন। ছবিটি শেয়ার করে ক্যাপশন দিয়ে জয়া লিখেছেন ‘পুতুলনাচের ইতিকথা’। হ্যাশট‍্যাগ দিয়ে লিখেছেন ‘ফার্স্ট লুক’ ও ‘শুটিং ইন প্রগ্রেস’।

মানিক বন্দ্যোপাধ্যায় (Manik Bandyopadhyay)-এর জনপ্রিয় উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’ অবলম্বনে ফিল্মটি তৈরি করছেন সুমন। 2008 সাল থেকে ‘পুতুলনাচের ইতিকথা’ নিয়ে ভাবনা-চিন্তা শুরু করলেও উপন্যাসের স্বত্ত্ব ও বাজেটের কারণে অনেকটা সময় পেরিয়ে যায়। এই ফিল্মটি প্রযোজনা করছেন ‘ক্যালাইডোস্কোপ’-এর কর্ণধার সমীরণ দাস (Samiran Das)। তবে ফিল্মের চাহিদার কারণে মূল উপন্যাসের সময়কালকে পরিবর্তন করেছেন সুমন। তাঁর তৈরি ফিল্মে তিনের দশকের শেষ দিক থেকে চারের দশকের শুরুকে ধরা হয়েছে। কিন্তু উপন্যাসের সময়কাল ছিল আরও একটু পিছিয়ে।

উপন্যাসের তিন মুখ্য চরিত্র শশী, কুসুম ও কুমুদের চরিত্রে অভিনয় করছেন আবীর চট্টোপাধ্যায় (Abir Chatterjee), জয়া এহসান ও পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)। ফিল্মে শশীর চরিত্র সর্বাধিক গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন সুমন। সুমনের মতে, মানিকবাবুর কলমে উঠে আসা জোরালো চরিত্রের মধ্যে অন্যতম শশী। কলকাতার বুকে পড়াশোনা করা শশী লন্ডনে গিয়ে উচ্চশিক্ষা নিতে চায়। কিন্তু ঘটনাচক্রে গ্রামে আটকে পড়ে সে। জীবনের নানা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয়। শশীর চরিত্রটি সুমনের কাছে ইন্টেলেকচুয়াল ফেলিওর-এর প্রতীক কারণ তার যা সিদ্ধান্ত নেওয়ার ছিল, তা নিতে সে ব্যর্থ হয়।

 

View this post on Instagram

 

A post shared by Jaya Ahsan (@jaya.ahsan)

whatsapp logo