Hoop News

Kalipujo Weather: দীপাবলির সন্ধ্যায় হু-হু করে বইবে উত্তরে বাতাস, এইসব জেলায় হাড়কাঁপানো শীত

আজ কালীপুজো ও দীপাবলি। আলোর উৎসবের সঙ্গে দেবীর আরাধনায় আজ মেতে উঠেছে গোটা দেশ। সঙ্গে দোসর হয়েছে হিমেল বাতাস। গত কয়েকদিন ধরেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। সকাল সন্ধ্যা কুয়াশায় ঢাকা চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে নেমেছে তাপমাত্রা। নভেম্বরের শুরু থেকে তেমনভাবে শীতের প্রভাব না দেখা গেলেও, মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে একটু একটু করে আড়মোড়া ভাঙছে শীত।

আলিপুর আবহাওয়া দফতর শীতের আপডেট হিসেবে জানিয়েছে যে পশ্চিমবঙ্গের ওপরে আপাতত কোনও ওয়েদার সিস্টেম নেই। ফলত, আগামী পাঁচ দিন রাজ্য জুড়ে শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনাও নেই। সঙ্গে একটু একটু করে নামবে পারদ। তবে এই সপ্তাহের শেষদিকে নিম্নচাপের প্রভাবে হতে পারে বৃষ্টিপাত। তবে ভাইফোঁটা অবধি বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই দীপাবলির সন্ধ্যায় শীতের প্রভাব ভালোভাবে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী। আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পতন হবে বলেও জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরের জেলাগুলিতে দীপাবলির সন্ধ্যায় শুস্ক আবহাওয়ার সঙ্গে বাড়বে শীতের প্রভাব।