Hoop PlusHoop VideoTollywood

Kanchan Mullick: অতীত ছিল বড় কষ্টের, পার্লারে কাজ করে সংসার চালাতেন কাঞ্চন!

একসময় ছিলেন রোড শো সঞ্চালক। ধীরে ধীরে উত্তরণ ঘটেছে অভিনেতা-বিধায়কে। বন্ধু মহলে তিনি পরিচিত ‘কাঞ্চা’ নামে। অনুরাগীদের কাছে তিনি কাঞ্চন মল্লিক (Kanchan Mallick)। কিন্তু সহজ ছিল না তাঁর যাত্রাপথ। অভিনেতা হওয়ার ইচ্ছা বরাবর মনে পোষণ করেছেন কাঞ্চন। কিন্তু অভাবের সংসারে তা ছিল বিলাসিতা। কালীঘাট এলাকার ছেলে কাঞ্চন শৈশবে পড়তেন মিত্র ইন্সটিটিউশনে। কারখানার কর্মী ছিলেন তাঁর বাবা। সংসারে অভাব ছিলই। কিন্তু মারাত্মক দুর্দিন নেমে এল যখন কাঞ্চনের বাবার কারখানা লকআউট হয়ে গেল। কাঞ্চন তখন তৃতীয় শ্রেণীর ছাত্র।

তবু সংসারটা কোনোমতে টেনে নিয়ে যাচ্ছিলেন তাঁর বাবা। কিন্তু কাঞ্চন দশম শ্রেণীতে পড়াকালীন আচমকা সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। ছয় জনের সংসার চালাতে মাসিক বারোশো টাকার প্রয়োজন ছিল। ফলে মদের দোকানের বাইরে কোলা বিক্রির কাজ করতে শুরু করেন কাঞ্চন। এই কাজের জন্য যথেষ্ট তির্যক মন্তব্য শুনতে হয়েছিল তাঁকে। তবে এত লড়াই সত্ত্বেও অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে কঠিন সময়ের মধ্যেও থিয়েটার করতেন কাঞ্চন। নব্বইয়ের দশকে ‘অচলায়তন’ নাটকে তাঁর প্রথম মঞ্চাভিনয়। তবে সেই সময় থিয়েটারের পাশাপাশি একটি পার্লারে কাজ করতেন কাঞ্চন। নামী একটি হোটেলের সংলগ্ন ওই পার্লারের কাউন্টারেও বসেছেন তিনি।

শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee) সঞ্চালিত টক শো ‘অপুর সংসার’-এ এসে সেই দিনগুলির কথা বলতে গিয়ে অশ্রুসজল হয়ে উঠেছিল কাঞ্চনের চোখ। তিনি জানালেন, দীর্ঘ পাঁচ বছর ওই পার্লারে কাজ করার সময় কাঞ্চনের সামনে বহু জনপ্রিয় তারকা আসতেন ওই পার্লারে চুল কাটতে। কাঞ্চন ভাবতেন, তাঁর স্বপ্ন কবে পূরণ হবে! কটুক্তি পেরিয়ে ‘সাথী’ ফিল্মের মাধ্যমে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে ডেবিউ করেছিলেন। দেড়শোর বেশি ফিল্মে অভিনয়ের মাধ্যমে তৈরি হয়েছে কাঞ্চনের অনুরাগীদের বৃত্ত। তারকা হওয়ার পর সেই পার্লারে গিয়েছিলেন চুল কাটতে। লড়াইয়ের দিনগুলির নস্টালজিয়া আক্রান্ত করেছিল তাঁকে।

তারকা হলেও ব্যক্তিগত জীবন নিয়ে বারবার বিতর্কিত হয়েছেন কাঞ্চন। প্রথম বিয়ে ভেঙেছে। দ্বিতীয় বিয়েও ভাঙনের মুখে দাঁড়িয়ে। আপাতত কেরিয়ার ও রাজনীতিতে নিজেকে ডুবিয়ে দিয়েছেন কাঞ্চন।

whatsapp logo