whatsapp channel

এক গাছেই সব মুশকিল আসান, সর্বগুণে সমৃদ্ধ অ্যালোভেরা রাখবেন বাড়ির কোন দিকে!

ইদানিং বাস্তুশাস্ত্র নিয়ে বিশেষ চর্চা শুরু হয়েছে। বাস্তুর দিকে বিশেষ নজরও দিতে শুরু করেছে মানুষ। আসলে বাস্তুশাস্ত্র বলে, ঘরে রাখা প্রতিটি জিনিসের মধ্যেই কোনো না কোনো গুণ রয়েছে। হোক তা…

Nirajana Nag

Nirajana Nag

ইদানিং বাস্তুশাস্ত্র নিয়ে বিশেষ চর্চা শুরু হয়েছে। বাস্তুর দিকে বিশেষ নজরও দিতে শুরু করেছে মানুষ। আসলে বাস্তুশাস্ত্র বলে, ঘরে রাখা প্রতিটি জিনিসের মধ্যেই কোনো না কোনো গুণ রয়েছে। হোক তা কোনো জড় বস্তু বা সজীব কিছু। কিছু বিশেষ গাছের মধ্যেও রয়েছে শুভ শক্তি যা গৃহস্থের পক্ষে অত্যন্ত মঙ্গলজনক। এমনি একটি গাছ হল অ্যালোভেরা (Aloe Vera) যার আরেক নাম ঘৃতকুমারী। অ্যালোভেরা গাছকে যদি বাড়িতে সঠিক ভাবে রাখা যায় তাহলে সুখ, শান্তি, সমৃদ্ধির কোনো অভাব হবে না।

অ্যালোভেরা একটি জনপ্রিয় ইনডোর প্ল্যান্টন্ট। ঘরের শোভা বর্ধনে ব্যবহার করা হয় এই গাছ। তবে অ্যালোভেরার গুণের সংখ্যাও কিন্তু কম নেই। বাস্তু মতে, এই গাছ ইতিবাচক শক্তি বৃদ্ধি করে বাড়িতে। বাস্তুশাস্ত্র বলে, বাড়িতে অ্যালোভেরা গাছ লাগালে শারীরিক উন্নতি তো হয়ই, এছাড়া পারিপার্শ্বিক সবকিছুরই উন্নয়ন হয়। অ্যালোভেরা এমন একটি ইনডোর গাছ যা বাড়িতে রাখা বাস্তু মতে খুবই ভালো। তবে এই গাছ বাড়িতে রাখার কিছু নিয়ম রয়েছে। সেসব নিয়ম মানলে তবেই ফলবে ইতিবাচক ফল। বাস্তুশাস্ত্র বলে, অ্যালোভেরা গাছ জীবনের প্রতিটি কাজে সাফল্য এনে দেয়। গৃহস্থের সৌভাগ্য বাড়ায়। যে বাড়িতে অ্যালোভেরা গাছ থাকে সেই বাড়ির সম্পদ, প্রতিপত্তি, শান্তি বৃদ্ধি পায়। সবসময় একটা ইতিবাচক পরিবেশ বিরাজ করে।

কিন্তু বাড়ির কোন দিকে রাখবেন অ্যালোভেরা গাছ যাতে বাস্তুর নিয়ম মানা হয়? উল্লেখ্য, বাস্তুবিদদের মতে, বাড়ির পূর্ব এবং দক্ষিণ পূর্ব দিকে অ্যালোভেরা গাছ লাগানো উচিত। বাড়ির পূর্ব কোণে অ্যালোভেরা গাছ রাখলে মানসিক শান্তি বাড়ে। চাকরিতে উন্নতির জন্য আবার বাড়ির পশ্চিম দিকে অ্যালোভেরা গাছ লাগানোর পরামর্শ দেন বাস্তুবিদরা। বাগানে বা বারান্দায় এই গাছ রাখা বাস্তু মতে ভালো। তবে ভুলেও কখনো বাড়ির উত্তর পশ্চিম দিকে রাখবেন না অ্যালোভেরা গাছ।

উল্লেখ্য, এগুলো ছাড়াও অ্যালোভেরা বা ঘৃতকুমারী গাছের রয়েছে আরো বেশ কিছু গুণ। ত্বক এবং চুলের যত্নে অ্যালোভেরা অত্যন্ত উপকারী। অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের জেল্লা বাড়ায়। ছোটখাটো কাছাছেঁড়ায় অ্যালোভেরার রস উপকারী। অ্যালোভেরা জুস খেলে ত্বকে জেল্লা বাড়ার পাশাপাশি ডায়াবেটিসের ঝুঁকিও দূর হয়। পাশাপাশি এই গাছ ঘরে রাখলে বাতাসও ঠাণ্ডা হয়।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই