Hoop Life

Kitchen Tips: মিক্সির ব্লেডে ধার কমে গেছে! এই ৪ ঘরোয়া উপায়েই হবে সমাধান

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম ঠিকঠাক রাখা। আর এই দ্বিতীয় সমস্যাটি নিয়ে প্রায়ই চিন্তিত থাকেন বাড়ির মহিলারা।

রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ জিনিস হল মিক্সার গ্রাইন্ডার। বিভিন্ন মশলা সহ নানা জিনিসের পেস্ট থেকে জুস তৈরি, সবেতেই কাজে লাগে এই বৈদ্যুতিন যন্ত্র। তবে এই মেশিনের ব্লেড অনেকসময় ভোঁতা হয়ে যায়। যার ফলে সঠিকভাবে পেস্ট বা গুঁড়ো হয়না মশলার। সেই কারণেই রান্নার স্বাদের সঙ্গে আপোষ করতে হয় সকলকে। তবে এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকা দারুন কাজে লাগতে পারে। একনজরে দেখে নিন সেইসব টোটকা।

● চাল: মিক্সির ব্লেডের ধার ফিরে পেতে চাল দারুন কাজে লাগবে। এর জন্য প্রথমে আধ কাপ চালকে কিছুক্ষন ভিজিয়ে নিন। তারপর চালের জল ঝরিয়ে সেটি মিক্সিতে দিতে মিক্সি চালিয়ে দিন। চালে থাকা উচ্চমাত্রার অ্যামাইলোজ ব্লেডের ধার ফিরিয়ে দেয়। সঙ্গে মিক্সির শব্দ কম করে।

● নুন: মিক্সির ব্লেড ভোঁতা হয়ে গেলে নুন একটি দারুন টোটকা হবে। ধার কমে যাওয়ার মিক্সির পাত্রে কিছুটা নুন নিয়ে মিক্সি চালিয়ে দিন। এভাবে অন্তত পনেরো মিনিট মিক্সি চললেই ব্লেডে ধার ফিরে আসবে কিছুটা হলেও।

● ডিমের খোসা: ডিমের খোসা ফেলে না দিয়ে সেগুলিকে ভালোভাবে ধুয়ে একটি প্লাস্টিক প্যাকেটে রেখে দিন। এরপর মিক্সির ধার কিমে গেলে কিছুটা ডিমের খোসা ফ্রিজ থেকে বের করে মিক্সিতে দিয়ে ও কিছুটা জল দিয়ে দশ মিনিট সেটি চালিয়ে দিন। এতে ব্লেডের ধার কিছুটা ফিরবে।

● নোংরা: মিক্সির ব্লেডের ধার কমে যাওয়ার সবথেকে বড় কারণ হল ব্লেডের অগ্রভাগে জমে থাকা ময়লা। তাই প্রতিদিন ব্যবহারের পর সম্ভব না হলেও অন্তত সপ্তাহে একদিন মিক্সির পাত্রের ভেতরের অংশটি স্ক্রাব প্যাড দিয়ে মেজে নিন। এতে উপকার হবে।

Related Articles