whatsapp channel

Lifestyle: রাতে নখ চুল কাটা কি অশুভ! জানুন বিজ্ঞান ও জ্যোতিষশাস্ত্রের মত

রাতে নখ কাটতে নেই, চুল কাটতে নেই, এমন কথা বাড়ির গুরুজনরা হামেশাই বলে থাকেন। তবুও, অনেকেই কাজের চাপে দিনে সময় পায় না, ছোটে পার্লার বা সেলুনে। কেউ কেউ ঘরে বসে…

Avatar

রাতে নখ কাটতে নেই, চুল কাটতে নেই, এমন কথা বাড়ির গুরুজনরা হামেশাই বলে থাকেন। তবুও, অনেকেই কাজের চাপে দিনে সময় পায় না, ছোটে পার্লার বা সেলুনে। কেউ কেউ ঘরে বসে শুধুই নখ কেটে নেল পলিশ পরে নেন। কিন্তু, এসব করা কি খারাপ? সত্যি কি রাতে এসব কাটাকাটি করা যায় না? চলুন দেখি বিজ্ঞান কি বলছে, জ্যোতিষ কি বলছে আর সাধারণ ব্যাপার কি?

জ্যোতিষ মতে

সন্ধ্যার পর নখ বা চুল কাটা মানে মা লক্ষ্মী রাগ করেন। এতে করে অমঙ্গল নেমে আসে গৃহে। এই কারণে বাড়ির ঠাকুমা, দিদারা বারণ করেন।

বিজ্ঞান মতে

বিজ্ঞান মতে, রাত্রে আমরা খাওয়া দাওয়া করি, বিছানায় ঘুমাই। এই সময় নখ বা চুল কাটলে সেগুলো উড়ে খাবারে আব বিছানায় যেতে পারে। এতে করে পেট খারাপ হওয়ার সম্ভবনা থাকে। এবং নখের ময়লায় ব্যকটেরিয়া থাকে, তাই রাত্রে নখ না কাটাই ভালো। কারণ, রাতে আমরা কেউ ঘর পরিস্কার করি না বা ঘর দোয়ার মুছি না।

সাধারণ তথ্য

আগেকার দিনে লাইটের ব্যবস্থা ভালো ছিল না। সারাদিন অক্লান্ত পরিশ্রমের পর রাতে দাড়ি, চুল কাটার সময় ছিল না। এছাড়া, রাত্রে এইসব কাটাকাটি করলে কেটে যাওয়ার সম্ভাবনা থাকতো, তাই মানুষ রাতে কোনরকম কাটাকাটিতে যেত না।

উপরে তিনটি কারণ উল্লেখ করা হল। রাত্রে কোন কাজ করবেন এবং কোনটি করবেন না, সম্পূর্ন মানুষের নিজস্ব ব্যাক্তিগত সিদ্ধান্ত।

Disclaimer : উপরের সমস্ত তথ্য আলোচনা, বিজ্ঞান ও জ্যোতিষ ভিত্তিক। প্রত্যেকের মতামত আলাদা এবং সিদ্ধান্ত ব্যতিক্রমী।

whatsapp logo