Advertisements

নিয়োগ দুর্নীতির মাঝেই শিক্ষকদের দাবি পূরণ, হাইকোর্টের রায়ে স্বস্তিতে শিক্ষকরা

Nirajana Nag

Nirajana Nag

Follow

শিক্ষক নিয়োগ দুর্নীতি ইস্যুতে বিভিন্ন মহলে এখনো বজায় রয়েছে উত্তেজনা। শিক্ষকদের নিয়ে একাধিক মামলা জারি রয়েছে হাইকোর্টে (Kolkata Highcourt)। এর মাঝেই ফের শিক্ষা সংক্রান্ত একটি মামলায় রায় দিল আদালত। শিক্ষকদের বদলি সংক্রান্ত মামলায় একটি বড় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। এবার থেকে অফলাইনেও বদলির জন্য আবেদন করতে পারবেন শিক্ষক শিক্ষিকারা।

বদলির আবেদন নিয়ে বড় রায়

উল্লেখ্য, উৎশ্রী পোর্টালের মাধ্যমে এতদিন বদলির জন্য আবেদন জানাতেন শিক্ষকরা। কিন্তু এই পোর্টাল বন্ধ রয়েছে ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে। এর ফলে এখন বদলির আবেদন করতে গিয়ে সমস্যায় পড়ছেন শিক্ষক শিক্ষিকারা। তামান্না বেগম নামে উত্তর দিনাজপুরের একটি প্রাথমিক স্কুল শিক্ষিকার মামলার ভিত্তিতে এই রায় দিয়েছে হাইকোর্ট।

অনলাইনে জানানো যাচ্ছে না আবেদন

বিগত তিন বছর ধরে উত্তর দিনাজপুরের একটি প্রাথমিক স্কুলে শিক্ষকতা করছেন তিনি। থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত তিনি। তাঁর পাঁচ বছর এর সন্তানেরও রয়েছে শ্বাসকষ্টের সমস্যা। এমতাবস্থায় নিজের স্থানীয় কোনো এলাকার স্কুলে বদলি হতে চেয়ে আবেদন জানিয়েছিলেন তামান্না। কিন্তু উৎশ্রী পোর্টাল বন্ধ থাকায় অনলাইনে আবেদন জানাতে পারেননি তিনি। অফলাইনে বোর্ডের কাছে আবেদন জানাতে গিয়েও বিফল হন তিনি।

বোর্ডকে নির্দেশ হাইকোর্টের

এরপরেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তামান্না বেগম। হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা এই মর্মে নির্দেশ দিয়েছেন, পোর্টাল বন্ধ থাকায় অফলাইনের সমস্ত আবেদন বিবেচনা করতে হবে বোর্ডকে। অনলাইন পোর্টাল বন্ধ থাকলে অফলাইনে সমস্যার কথা জানাতে পারবেন শিক্ষক শিক্ষিকারা। অনেক স্কুল শিক্ষক শিক্ষিকা রয়েছেন যারা বদলি না হতে পারায় সমস্যার সম্মুখীন হচ্ছেন। অফলাইনে করা তাদের সব আবেদন বিবেচনা করে বোর্ডকে সদুত্তর দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow