Hoop Life

বাড়ির টবে কুলেখাড়া চাষ করুন, সহজ পদ্ধতি শিখে নিন

কুলেখাড়ার নাম আমরা অল্পবিস্তর সকলের শুনে থাকি। কুলেখাড়ার উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই পুরোটা জানিনা। কুলেখাড়া রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। ইউরিক অ্যাসিড পরিমাণ স্বাভাবিক রাখতে সাহায্য করে কুলেখাড়া। পেটের অসুখ, আমাশা মোকাবিলা করতে সাহায্য করে কুলেখাড়া। শরীরে রক্তের মাত্রা বৃদ্ধি করে কুলেখাড়া। বাড়িতে চাষ করতে পারেন কুলেখাড়া।

কাছাকাছি কোনো নার্সারি থেকে কুলেখাড়া চারা কিনে আনতে পারে কিংবা যারা শাকপাতা বিক্রি করতে বসে তাদের থেকেও কিনতে পারেন। এটি চাষ করার জন্য চ্যাপ্টাকৃতি টব বাছাই করতে পারেন। বাগানের মাটির সঙ্গে উপযুক্ত পরিমাণে জৈব সার মিশিয়ে তৈরি করতে পারেন কুলেখাড়ার উপযুক্ত মাটি।

মাটি প্রস্তুত করা হয়ে গেলে বসিয়ে দিন কুলেখাড়ার গাছ। খুব বেশি যত্ন নেওয়ার প্রয়োজন হয়না। বাগানের আর পাঁচটা গাছ যেমন ভাবে যত্ন নেন তেমনভাবেই যত্ন নিলে সুন্দরভাবে বেড়ে উঠবে গাছ।

সকালবেলা সূর্যোদয়ের আগে প্রয়োজনমতো জল দিয়ে দিন। দিনে ৭ ঘন্টা রোদে রাখলে অনায়াসে বেড়ে উঠবে এই গাছ। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিলে গাছ অনেক সুন্দর হয়ে উঠবে। সমস্যা দেখা দিলে এই গাছের পাতার কাঁচা রস খেতে পারেন। কিংবা যারা সুস্থ স্বাভাবিক তারাও খেতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এই পাতা।

whatsapp logo