whatsapp channel

বাড়ির টবে কুন্দ ফুল চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

ভারতীয় উপমহাদেশে গুল্ম প্রজাতির একটি চিরসবুজ গাছ কুন্দ। সাদা রঙের ছোট ছোট ফুল হয়। সারা বছর নিজের বাড়ি কে সাজিয়ে রাখতে বাড়িতে চাষ করতে পারেন এই কুন্দ ফুল। ফ্লোরিডা, চিয়াপাস…

Avatar

HoopHaap Digital Media

ভারতীয় উপমহাদেশে গুল্ম প্রজাতির একটি চিরসবুজ গাছ কুন্দ। সাদা রঙের ছোট ছোট ফুল হয়। সারা বছর নিজের বাড়ি কে সাজিয়ে রাখতে বাড়িতে চাষ করতে পারেন এই কুন্দ ফুল। ফ্লোরিডা, চিয়াপাস ও মধ্য আমেরিকা, কুইন্সল্যান্ড পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ অঞ্চলে এই গাছ প্রাকৃতিকভাবেই হয়ে থাকে। ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এই গাছ ফুলে ভরে থাকে।

বীজ বা কলমের থেকে বংশবিস্তার হয়। তাছাড়া এদের শিকড় থেকেও নতুন যারা জন্মায়। বাগানের আর পাঁচটা গাছের জন্য যেমন মাটি প্রস্তুত করেন এই গাছের জন্য উৎস জল নিকাশী ব্যবস্থা যুক্ত মাটি প্রস্তুত করুন। এর জন্য কোকোপিট, জৈব সার, নদীর সাদা বালি মাটি, বাগানের মাটি দিয়ে ভালো করে মাটি প্রস্তুত করতে হবে।

কাছে, পিঠে নার্সারি থেকে কোন কুন্দ গাছের চারা কিনে এনে কুড়ি ইঞ্চি টবের মধ্যে প্রতিস্থাপন করুন এই গাছ। ৫ ঘন্টা কড়া রোদে এই গাছ অনায়াসে থাকতে পারে। খুব কষ্ট সহিষ্ণু গাছ। দু একদিন দিন জল না পেলে মরে যাবে না। মাঝে মাঝে সরষের খোল পচা তরল সার দিতে পারেন।

বর্ষাকালে এই গাছে পোকামাকড়ের আক্রমণ হলে নিম তেল স্প্রে করে দিতে পারেন। এই ফুল শুধুমাত্র দেখতে সুন্দরই নয়, এর ফুল অনেক বেশি কষা, তেতো হয়ে থাকে। পিত্তের আধিক্য এবং প্রদাহ বিশিষ্ট চিকিৎসায় এটি ব্যবহার করা হয়। তাছাড়াও এর শিকড়ের রস সাপের দংশনে উপকারী বলে ধরে নেওয়া হয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media