BollywoodHoop Plus

বিশ্বকে বিদায় জানালেন এই মহান শিল্পী, শোকে ভেঙে পড়লেন অমিতাভ

বলিউডের স্বর্ণযুগ তৈরির নেপথ্যে শুধুমাত্র অভিনেতা-অভিনেত্রীরা নন, ছিলেন বিশিষ্ট পরিচালক ও চিত্রনাট্যকাররাও। তাঁদের লেখা এক-একটি কাহিনী ও চিত্রনাট্য ছিল নজরকাড়া। আইকনিক হয়ে যেত ফিল্মগুলি। একসময় বলিউডে তৈরি হয়েছে ‘অমর আকবর অ্যান্টনি’, ‘ধরম-বীর’, ‘কুলি’, ‘নসিব’, ‘হিফাজত’-এর মতো ফিল্ম। মুভি তৈরি থেমে থাকবে না। কিন্তু থেমে গিয়েছে স্রষ্টার হৃদস্পন্দন। প্রয়াত হয়েছেন ‘অমর আকবর অ্যান্টনি’-র চিত্রনাট্যকার প্রয়াগ রাজ শর্মা (Prayag Raj Sharma)। গত 23 শে সেপ্টেম্বর শনিবার বান্দ্রার বাসভবনে প্রয়াত হয়েছেন প্রয়াগ।

প্রয়াগের পুত্র আদিত্য (Aditya) জানিয়েছেন, গত দশ বছর ধরে তাঁর বাবা গত আট-দশ বছর যাবত কিডনি ও হার্ট সহ বহু বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। শনিবার বিকাল চারটা নাগাদ 88 বছর বয়সে প্রয়াত হয়েছেন প্রয়াগ। নিজেকে শুধুমাত্র চিত্রনাট্যকারের গন্ডিতেই আবদ্ধ রাখতে চাননি প্রয়াগ। পরিচালক ও অভিনেতা হিসাবেও নিজেকে প্রমাণ করেছেন তিনি। রাজেন্দ্র কুমার (Rajendra Kumar) অভিনীত ফিল্ম ‘ঝুঁক গয়া আশমান’’-এর মাধ্যমে চিত্রনাট্যকার হিসাবে জনপ্রিয় হয়েছিলেন প্রয়াগ। এই ফিল্মে তাঁর লেখা কমেডি সংলাপ সকলের নজর কেড়েছিল। ‘গঙ্গা যমুনা সরস্বতী’, ‘আজুবা’ সহ একাধিক ফিল্মের চিত্রনাট্য লিখেছিলেন প্রয়াগ। কাজ করেছিলেন কাপুর পরিবারের প্রতিটি সদস্যের সাথে। এছাড়াও একাধিক ফিল্মের গীতিকার ছিলেন তিনি।

প্রয়াগের লেখা শেষ চিত্রনাট্য ‘জমানত’। কিন্তু বিভিন্ন কারণে ফিল্মটি মুক্তি পায়নি। কিংবদন্তী চিত্রনাট্যকারের প্রয়াণে শোকস্তব্ধ বলিউড। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)লিখেছেন, ফিল্ম ইন্ডাস্ট্রি এক শক্তিশালী স্তম্ভকে হারালো। অনিল কাপুর (Anil Kapoor) টুইটারে ‘হিফাজত’-এর একটি স্টিল পোস্ট করে লিখেছেন, এই ফিল্মে তাঁর সাথে কাজের সুযোগ পাওয়া অনিলের কাছে ছিল সৌভাগ্যের বিষয়। শোকপ্রকাশ করেছেন শাবানা আজমি (Shabana Azmi)-ও। শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছে ‘এসডব্লিউএ’অর্থাৎ স্ক্রিনরাইটার্স অ্যাসোসিয়েশনের তরফেও।

24 শে সেপ্টেম্বর,রবিবার সকাল দশটা নাগাদ মুম্বইয়ের শিবাজী পার্ক শ্মশানে প্রয়াগে শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

whatsapp logo