whatsapp channel

Metro: গঙ্গার নীচে নীল দুনিয়া ও মাছের ঘোরাফেরা! মেট্রো সফরে এরকম অভিজ্ঞতা হবে যাত্রীদের

শহর কলকাতার (Kolkata) হৃদস্পন্দন হল মেট্রো পরিষেবা। মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু হওয়া এই পরিষেবা এখনো এক প্রাচীন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শহর কলকাতার (Kolkata) হৃদস্পন্দন হল মেট্রো পরিষেবা। মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু হওয়া এই পরিষেবা এখনো এক প্রাচীন ও আধুনিকতার ঐতিহ্য প্রদান করে তিলোত্তমা নগরীকে। বিগত দশকে শহরের একাধিক রুটে মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। আর সেই কারণেই মেট্রো রেলের বিস্তার বাড়ছে দিনের পর দিন। কলকাতা ছড়িয়ে জেলায় জেলায় এই পরিষেবা পৌঁছে দিতেও উদ্যোগী হয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

Advertisements

মেট্রোর এই বিস্তারে যে প্রকল্পগুলির কথা ভাবা হয়েছে, তার মধ্যে অন্যতম হল গঙ্গার নীচ দিয়ে ট্রেন চালানো অর্থাৎ ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’ (East-West Metro)। হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো শীঘ্রই ছুটবে গঙ্গার বুক চিরে। ইতিমধ্যে প্রস্তুতি প্রায় শেষের মুখে। এদিকে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর-৫ পর্যন্ত রুটে শুরু হয়েছে যাত্রী পরিবহণ। রেল সূত্রে জানা গেছে, গত কয়েকবছর ধরেই এই মেট্রো লাইনের কাজ চলছে। আর এবার গঙ্গার নীচের কাজ সম্পূর্ন হতে চলেছে।

Advertisements

কিন্তু এখন অনেকের মনে প্রশ্ন জাগছে যে গঙ্গার নীচ দিয়ে মেট্রো রেল চললে কি জলের নিচের সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন যাত্রীরা? এতদিন অবধি এই বিষয়টি নিয়ে ধোঁয়াশা থাকলেও এবার কলকাতা মেট্রোরেলের তরফে এই ধোঁয়াশা দূর করা হয়েছে। মেট্রোরেলের তরফে জানানো হয়েছে যে ট্রেনে সফরকালীন সময়ে যাত্রীরা সরাসরি গঙ্গার নীচের দৃশ্য দেখতে পারবেন না। কারণ, কোনরূপ ট্রান্সপারেন্ট ওয়াল ব্যবহার করা হয়নি সুড়ঙ্গের দেওয়ালে। তাই এই খবর শুনে অনেকেই আশাহত হতে পারেন।

Advertisements

তবে যাত্রীদের এই সফরের আনন্দ দিতে মেট্রোরেলের তরফে এক বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে। জানা গেছে, সুড়ঙ্গের যে অংশ গঙ্গার নীচে থাকবে সেখানে নীল রংয়ের এলইডি লাইট ব্যবহার করা হবে। যাত্রীদের বোঝার জন্যই এই ব্যবস্থা করছে রেল। ট্রেন থেকে সরাসরি গঙ্গার মাছ না দেখা গেলেও আলোর মাধ্যমে সুড়ঙ্গের দেওয়াল সাজানো হবে মাছের অবয়ব দিয়ে। যাতে ককরে যাত্রীরা কিছুটা হলেও গঙ্গার নীচের দৃশ্য উপভোগ করতে পারেন, সেদিকে খেয়াল রেখেই এই ব্যবস্থা চালু হচ্ছে বলে খবর।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা