whatsapp channel

ভোটের উত্তাপের মাঝে মধ্যবিত্তের মুখে হাসি, এক ধাক্কায় এতটা দাম কমল রান্নার গ্যাসের

তীব্র দাবদাহের মাঝেই ভোট উত্তাপে পুড়ছে বাংলা। এপ্রিল মাস থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। ইতিমধ্যে দু দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। মে মাস গোটাটাই কাটবে ভোট নিয়ে। এর মাঝেই মাসের শুরুতে…

Avatar

Nirajana Nag

তীব্র দাবদাহের মাঝেই ভোট উত্তাপে পুড়ছে বাংলা। এপ্রিল মাস থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। ইতিমধ্যে দু দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। মে মাস গোটাটাই কাটবে ভোট নিয়ে। এর মাঝেই মাসের শুরুতে সুখবর মধ্যবিত্তের জন্য। মে মাসের পয়লা তারিখেই দাম কমল এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder)। মে মাসের প্রথম দিনেই দেশ জুড়ে এক ধাক্কায় কমে গেল রান্নার গ্যাসের দাম। ভোট পর্বের মাঝেই ইন্ডিয়ান অয়েলের তরফে ঘোষণা করে জানানো হয়েছে এই খবর।

মাস পয়লাতেই রান্নার গ্যাসের দাম কমায় মুখে হাসি ফুটেছে সাধারণ মানুষের। ইন্ডিয়ান অয়েলের তথ্য অনুযায়ী, কলকাতা সহ দেশ জুড়ে মেট্রো শহর গুলিতে কমে গিয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। ১ লা মে থেকে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে গিয়েছে ২০ টাকা। এপ্রিলে যে দামটা ছিল ১৮৭৯ টাকা, সেটা মে মাস থেকে কমে দাঁড়াল ১৮৫৯ টাকা। দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ১৯ টাকা। এপ্রিল মাসে যেখানে দাম ছিল ১৭৬৪.৫ টাকা, এখন সেই দাম কমে হয়েছে ১৭৪৫.৫ টাকা।

মুম্বইতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম কমেছে ১৯ টাকা। অর্থাৎ আগে যে সিলিন্ডার গুলি ১৭১৭.৫ টাকা দাম পড়ত, এখন সেগুলি পাওয়া যাবে ১৬৯৮.৫ টাকায়। চেন্নাইয়েও ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৯ টাকা কমে ১৯৩০ টাকার বদলে হয়েছে ১৯১১ টাকা।

তবে এই দাম কমছে শুধুমাত্র বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই। ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন আনা হয়নি। অর্থাৎ এপ্রিলের মতোই মে মাসেও কলকাতায় সিলিন্ডার প্রতি দাম পড়বে ৮২৯ টাকা। রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম দিল্লিতে পড়বে ৮০৩ টাকা, মুম্বইতে ৮০২.৫ টাকা আর চেন্নাইতে ৮১৮.৫ টাকা। লোকসভা ভোটের মাঝে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন না আসায় মধ্যবিত্ত মানুষের একটি চিন্তা কিন্তু রয়েই গেল।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই