Hoop NewsHoop Trending

Ticket Price: মহিলা ও প্রবীণ নাগরিকদের জন্য বিরাট ঘোষণা, অর্ধেক ভাড়াতেই বাস ও ট্রেনে ভ্রমণের সুবিধা

বিখ্যাত দার্শনিক রোনাল্ড রোগান বলে গেছেন, ‘আমাদের প্রবীণ নাগরিকরা সারাজীবনে যা অর্জন করেছেন এবং তাঁরা যা করে চলেছেন, তার জন্য আমরা তাঁদের প্রতি আমাদের কৃতজ্ঞতা এবং আন্তরিক শুভেচ্ছা জানাই।’ অন্যদিকে মহিলাদের মে, মেয়ে ও বোনের চোখে দেখা আমাদের দেশের সংস্কৃতি। তাই প্রবীণ নাগরিকদের সঙ্গে মহিলাদের অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে সরকার। যেমন কেন্দ্রীয় সরকারের তরফেও এই বিষয়ে রয়েছে কিছু সুবিধা, তেমনই রাজ্য সরকারও নানাভাবে মহিলা ও প্রবীণদের সাহায্যার্থে অনেক পদক্ষেপ নিয়ে থাকে। এবার রাজ্য সরকার এমনই একটি পদক্ষেপ নিয়েছে, যা সকলের জানা দরকার।

এখনো অনেক কারণে অনেক প্রবীণ নাগরিককে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে হয়। মহিলাদের ক্ষেত্রেও বিষয়টি একই। আর এবার গণ পরিবহনে যাতায়াতকারী এই প্রবীণ ও মহিলাদের কথা ভেবে একটি বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার। এবার থেকে প্রবীণ নাগরিক ও মহিলাদের যাতায়াতের ক্ষেত্রে ভাড়ার পরিমান ৫০ শতাংশ অর্থাৎ অর্ধেক ভাড়ায় তাদের যাতায়াতের ব্যবস্থা করতে চলেছে। যদিও সকলের জন্য এই নিয়মটি এখনই চালু হচ্ছে না। আপাতত কিছু নাগরিক এই সুবিধা লাভ করবে বলেই জানা গেছে।

এবার এই পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করল মহারাষ্ট্র এবং হরিয়ানা সরকার। গত এপ্রিল মাসেই এই সুবিধা চালু হয়েছিল এই দুই রাজ্য সরকার। একদিকে যেমন মহারাষ্ট্রে ‘মহিলা সম্মান যোজনা’র অধীনে মহিলাদের জন্য বাসের টিকিটের ভাড়া অর্ধেক করে দেওয়া হয়েছে, অন্যদিকে সেই রাজ্যে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও একই সুবিধা প্রদান করা হচ্ছে। জানা গেছে, সেই রাজ্যের ৬৫ থেকে ৭৫ বছর বয়সের প্রবীর নাগরিকরা অর্ধেক ভাড়ায় যাতায়াত করতে পারছেন বাসে করে। অন্যদিকে ৭৫ বছরের বেশি বয়সী সমস্ত নাগরিকদের জন্য বাস যাত্রা সম্পূর্ণ ‘ফ্রি’ করার ঘোষণা করা হয়েছে।

তবে শুধুমাত্র মহারাষ্ট্র নয়, হরিয়ানা সরকারও একই সুবিধা চালু করার কথা ঘোষণা করেছে। উত্তর ভারতের এই রাজ্যেও একইভাবে অর্ধেক ভাড়ায় মহিলা ও প্রবীণ নাগরিকরা গণ পরিবহনে যাতায়াত করতে পারবে। তবে এই নিয়ে ইতিমধ্যে চালু আছে ভারতের আরো দুটি রাজ্যে। অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকে এই নিয়মটি চালু রয়েছে। এছাড়াও দিল্লি ও পাঞ্জাবে মহিলাদের জন্য গণ পরিবহনে যাতায়াত সম্পূর্ন ‘ফ্রি’ করে দেওয়া হয়েছে।

Related Articles