whatsapp channel

Anupam Kher: ‘ধাপ্পাবাজ’ বলে মহেশ ভাটকে অভিশাপ দিয়েছিলেন অনুপম খের

অনুপম খের (Anupam Kher) বলিউডের কিংবদন্তী অভিনেতাদের মধ্যে অন্যতম। 1984 সালে মহেশ ভাট (Mahesh Bhatt) পরিচালিত ফিল্ম ‘সারাংশ'-এর মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন অনুপম। ত্রিশ বছর বয়সী অনুপম ‘সারাংশ'-এ পঁয়ষট্টি বছর…

Avatar

HoopHaap Digital Media

অনুপম খের (Anupam Kher) বলিউডের কিংবদন্তী অভিনেতাদের মধ্যে অন্যতম। 1984 সালে মহেশ ভাট (Mahesh Bhatt) পরিচালিত ফিল্ম ‘সারাংশ’-এর মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন অনুপম। ত্রিশ বছর বয়সী অনুপম ‘সারাংশ’-এ পঁয়ষট্টি বছর বয়সী এক বৃদ্ধের চরিত্রে নিখুঁত অভিনয় করে সাড়া ফেলে দিয়েছিলেন। কিন্তু এই মহেশ ভাটকেই অনুপম গালাগালি দিয়ে ‘ধাপ্পাবাজ’ বলেছিলেন ও অভিশাপ দিয়েছিলেন।

2019 সালে ‘বিল্ড সিরিজ’-এর ইউটিউব চ্যানেলে নিজের নতুন শো ‘নিউ আমস্টারডাম’ এবং ফিল্ম ‘হোটেল মুম্বই’-এর প্রচার সারতে এসেছিলেন অনুপম। সেখানে ‘সারাংশ’-এর কথা উঠলে অনুপম তাঁর এই অভিজ্ঞতার কথা শেয়ার করেন। তিনি জানান, ‘সারাংশ’-এর গল্প ও চিত্রনাট্য শোনার জন্য তাঁকে ডেকে পাঠিয়েছিলেন মহেশ। মহেশের সঙ্গে অনুপমের দেখা হতে তিনি বলেছিলেন, থিয়েটার জগতে তিনি অনুপমের ভালো নাম শুনেছেন। তিনি জানেন, অনুপম ভালো কাজ করেন। অনুপম তখন বলেন, ভালো নয়, তিনি দুর্দান্ত কাজ করেন। নিউকামার অনুপমের এই ধরনের দৃঢ়তার পরিচয় পেয়েই মহেশ তৎক্ষণাৎ তাঁকে ‘সারাংশ’-এর জন্য মনোনীত করেন।

কিন্তু এই ঘটনার কিছুদিন পর এক বন্ধুর মাধ্যমে অনুপম জানতে পারেন, তাঁকে না জানিয়েই ‘সারাংশ’ থেকে রিপ্লেস করে নেওয়া হচ্ছে সঞ্জীব কুমার (Sanjiv Kumar)-কে। এই কথায় অত্যন্ত ক্ষুব্ধ হয়ে অনুপম সেদিনই মুম্বই ছাড়তে চেয়েছিলেন। জিনিসপত্র গুছিয়ে স্টেশনে পৌঁছে যাওয়ার পর তাঁর মনে হয়েছিল, যাওয়ার আগে মহেশকে একটু শিক্ষা দিয়ে যাওয়া উচিত। ফলে মহেশ ভাটের বাড়ি গিয়ে হাজির হয়েছিলেন অনুপম। এরপর মহেশ তাঁকে জানান, প্রযোজকের চাপে পড়ে তাঁকে এই সিদ্ধান্ত নিতে হলেও অনুপমের জন্য তিনি অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্র ভেবে রেখেছেন।

 

View this post on Instagram

 

A post shared by Anupam Kher (@anupampkher)

কিন্তু অপমানিত অনুপম তখন কিছু শোনার মতো পরিস্থিতিতে ছিলেন না। তিনি কাঁদতে কাঁদতে মহেশকে চিৎকার করে বলেছিলেন, মহেশ সততার গল্প নিয়ে ‘সারাংশ’ তৈরি করলেও এক বিন্দু সততা তাঁর মধ্যে নেই। তিনি পৃথিবীর সবথেকে বড় মিথ্যাবাদী ও ধাপ্পাবাজ। মহেশ চুপ করে তাঁর কথা শুনে যাচ্ছিলেন। এরপর অনুপম যখন মহেশের বাড়ি থেকে বেরোতে উদ্যত হয়েছিলেন, তখন তাঁকে থামিয়ে প্রযোজককে ফোন করেন মহেশ এবং জানান অনুপমের বাচনভঙ্গি দেখে তাঁর মনে হয়েছে, অনুপমের থেকে ভালো অভিনয় কেউ করতে পারবেন না। সুতরাং ‘সারাংশ’-এর প্রধান চরিত্রে অনুপম অভিনয় করবেন। সেদিনই নির্ধারিত হয়েছিল অনুপমের ভাগ্য, শুরু হয়েছিল এক কিংবদন্তী হয়ে ওঠার জয়যাত্রা।

 

View this post on Instagram

 

A post shared by Anupam Kher (@anupampkher)

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media