Hoop Story

‘KBC 13’তে ৪০ হাজারের জবাব জানতেন না প্রাক্তন কূটনীতিক মঞ্জু! আপনি জানেন উত্তর?

সোনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হয় ‘কৌন বনেগা ক্রোড়পতি সিজন ১৩’। এই শো-এর হোস্ট স্বনামধন্য অভিনেতা অমিতাভ বচ্চন ওরফে বিগ বি। প্রত্যেক পর্বেই নানান বিচিত্র প্রশ্নের সাথে হাজির হন তিনি। গতকাল ‘কৌন বনেগা ক্রোড়পতি সিজন ১৩’ -এর মঞ্চে উপস্থিত ছিলেন প্রাক্তন কূটনীতিক মঞ্জু শেঠ। সঞ্চালক বিগ বি-এর সাথে তিনি বসেছিলেন হটসিট – এ। তাঁর কেরিয়ারের যাত্রার কথা শুনে মুগ্ধ হয়েছিলেন বিগ বি। পাশাপাশি তিনি এও বলেছেন যে, একসময় তিনিও আইএফএস অফিসার হওয়ার স্বপ্ন দেখেছিলেন কিন্তু তার জন্য তাঁকে যে পরিমাণ কঠোর পরিশ্রম করতে হবে তা দেখে তিনি পিছিয়ে এসেছিলেন।

খেলার মাঝে কথোপকথনের সময় সঞ্চালক অমিতাভ মঞ্জু দেবী কে জিজ্ঞেস করেন তিনি কূটনীতিক হওয়ার অনুপ্রেরণা কিভাবে পেয়েছিলেন? এর উত্তরে মঞ্জু দেবী বলেন – “ছোটবেলা থেকেই আমি বর্তমান বিষয়, উপন্যাস পড়ে মুগ্ধ ছিলাম এবং আমি ইন্দিরা গান্ধীজি -র দ্বারা অনুপ্রাণিত হয়েছি এবং তাঁর মতো মার্জিত দেখতে চাই, এই ধরনের সুতির শাড়ি পরতে এবং বিভিন্ন দেশের মানুষের সাথে দেখা করতে এবং ভারতের প্রতিনিধিত্ব করতে চাই।”

খেলাটি শুরু হওয়ার সাথে সাথেই মঞ্জু দেবী তাঁর প্রথম লাইফলাইন ‘শ্রোতাদের ভোট’ ব্যবহার করে ফেলেন। অষ্টম প্রশ্নে বিখ্যাত কূটনীতিবিদ কিছুতেই নিশ্চিত হতে পারছিলেননা সঠিক উত্তর কোনটি হবে। প্রথমে তিনি ঠিক করেছিলেন তাঁর কাছের সঞ্চিত অর্থের ৫০:৫০ করে ব্যবহার করবেন। অর্থাৎ তাকে প্রশ্ন করা হয়েছিল ৮০,০০০ টাকার। তিনি ঠিক করেছিলেন এই অর্থ থেকে ৪০,০০০ টাকা ব্যবহার করবেন। কিন্তু এর পরেও তিনি কোনোভাবেই নিশ্চিত হতে পারছিলেন না। তাই তিনি মাঝপথেই আত্মসমর্পণ করেন। মাঝপথে বেরিয়ে যাওয়ার জন্য তিনি কিছু পরিমাণ অর্থ জিতেছিলেন। ভারতের অন্যতম রিয়ালিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ থেকে তিনি জিতেছিলেন মোট ৪০,০০০ টাকা।

৮০ হাজারের প্রশ্নটি ছিল:এটি কোন ‘অজানা’ ভারতীয়ের আত্মজীবনী? বিকল্পগুলি ছিল –
– খুশবন্ত সিং
– রাজা রাও
– নীরদ সি চৌধুরী
– আর কে নারায়ণ
এই প্রশ্নটির সঠিক উত্তর হলো রাজা রাও – নীরদ সি চৌধুরী

সম্প্রতি ভুল প্রশ্ন প্রদর্শনের অভিযোগ আনা হয়েছিল এই শো এর বিরুদ্ধে। দর্শকদের সাথে বিতণ্ডায় জড়িয়ে ছিলেন প্রযোজক সিদ্ধার্থ বসু। টিআরপি বাড়ানোর উদ্দেশ্যে প্রতিযোগীদের নিয়ে স্ক্রিপ্ট লেখার অভিযোগ উঠেছিল কেবিসি-র বিরুদ্ধে। সেই অভিযোগ নস্যাৎ করে দিয়েছিলেন প্রযোজক তথা এক সময়ের জনপ্রিয় কুইজ মাস্টার সিদ্ধার্থ। সেই প্রসঙ্গে তাঁর পাশে দাঁড়িয়েছিলেন অমিতাভও। তবে ভুল প্রশ্ন নিয়ে করা সমালোচনা হলেও তিনি আপাতত নীরব ভূমিকাই পালন করছেন।

whatsapp logo