whatsapp channel

বাড়ির টবে গাঁদাফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

গাঁদা অতি জনপ্রিয় একটি শীতকালীন ফুল। তবে গ্রীষ্মকালে ও বর্ষাকালেও এর চাষ হয়। বাগানের শোভা বর্ধন করতে কিংবা ছাদের ফুল গাছের শখ থাকলে অনায়াসে করতে পারেন গাঁদা ফুল। গাঁদা ফুল…

Avatar

HoopHaap Digital Media

গাঁদা অতি জনপ্রিয় একটি শীতকালীন ফুল। তবে গ্রীষ্মকালে ও বর্ষাকালেও এর চাষ হয়। বাগানের শোভা বর্ধন করতে কিংবা ছাদের ফুল গাছের শখ থাকলে অনায়াসে করতে পারেন গাঁদা ফুল। গাঁদা ফুল এবং গাঁদা গাছের অনেক উপকারিতা আছে। ক্ষত ও আঘাতে স্থানে গাঁদা গাছের পাতার রস অত্যন্ত কার্যকরী। গাঁদা ফুল সুগন্ধি তেল তৈরিতে ব্যবহৃত হয়।

গাঁদা ফুলের জন্য প্রয়োজন এঁটেল দো-আঁশ মাটি। তবে খেয়াল রাখতে হবে মাটিতে যেন কোনভাবেই না জল জমে থাকে। আফ্রিকান গাঁদা চাষ করার জন্য উপযুক্ত সার দরকার হয়। ছাদেতে বা টবে যেখানে উপযুক্ত সূর্যের আলো পড়ে সেখানে গাঁদা গাছ চাষ করতে হবে। নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে আনতে হবে।

এঁটেল যুক্ত দোআঁশ মাটি, এক বছরের পচানো গোবর সার, পাতা পচা সার, ভার্মি কম্পোস্ট, কোকোপিট ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করে রাখুন। ১০ ইঞ্চির একটি টব নিতে হবে। টবের নিচে ফুটোর জায়গাটি খোলামকুচি দিয়ে চাপা দিয়ে তার ওপরে ছোট ছোট কাঁকড় এবং বালি দিয়ে ভরাট করে দিতে হবে। অতিরিক্ত জল সহজে বেরিয়ে যেতে পারে।

শীতকালীন গাঁদা ফুল গাছ অক্টোবরের মাঝামাঝি সময় থেকে টবে লাগাতে পারেন। চারা কিনে এনে টবের মাটিতে রোপন করে বেশ খানিকটা জল দিয়ে দিতে হবে। প্রথম কয়েক দিন চারা কে হালকা ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে। নিয়ম করে আগাছা পরিষ্কার করে দিতে হবে। আর প্রতিদিন জল দিতে হবে। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা জল দিতে হবে।

জল ভোরবেলা এবং সন্ধ্যাবেলায় দিতে হবে। প্রচণ্ড রোদে জল দিলে চারার ক্ষতি হতে পারে। টবে গাঁদা ফুল চাষ করলে মাঝেমধ্যেই গাছের ডালপালা কেটে দিতে হবে। তাতে গাছ ঝাঁকড়া হবে এবং গাছে বড় বড় ফুল দেখা দেবে।

তবে এই গাছে নানান রকম রোগ দেখা যায়। তার মধ্যে একটি অন্যতম হলো গাঁদা ফুলের কান্ড পচা রোগ। এর জন্য চারা রোপণের আগে টবের মাটি কে ভালো করে রোদ খাওয়াতে হবে। গাঁদা ফুলের পোকার আক্রমণ নেই বললেই চলে তবে অনেক সময় জমিতে শামুকের আক্রমণ হয়। যা গাছের জন্য ভালো না। এমন হলে জমিতে খানিক চুন ছিটিয়ে রাখুন। এমন নিয়ম মেনে গাঁদা ফুলের চাষ করতে পারলে ৮০ দিনের মধ্যেই চারা থেকে ফুল পাবেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media