whatsapp channel

Maruti Suzuki WagonR: নাগালের মধ্যেই দাম, দুর্দান্ত মাইলেজ! মধ্যবিত্তদের জন্যই লঞ্চ হল এই আকর্ষণীয় গাড়ি

ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। কিন্তু জ্বালানি তেলের বাড়তে থাকে দাম অনেককেই এলহন ইলেকট্রিক গাড়ি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। কিন্তু জ্বালানি তেলের বাড়তে থাকে দাম অনেককেই এলহন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে চালিত করছে। আর এই কারণে এখন ভারতে ছোট বা বড় নানা ধরণের ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে দিন দিন।

এদিকে SUV বা বড় গাড়ির বাজারে দীর্ঘদিন ধরে আধিপত্য বিস্তার করে আসছে Mahindra। এই তালিকায় কিছু সময় আগে এন্ট্রি নিয়েছে Tata-ও। তবে এবার একটি নতুন গাড়ি নিয়ে তালিকায় নিজেদের কর্তৃত্ব কায়েম করতে মরিয়া Maruti Suzuki-ও। এর সেই কারণেই বাজারে এসেছে তাদের সেভেন সিটার SUV গাড়ি WagonR। তুলনামূলক কম দামে এই গাড়িতে আপনি পেয়ে যাবেন উন্নতমানের সব ফিচার্স। এখন একনজরে দেখে নিন এই গাড়ির বিস্তারিত কিছু তথ্য।

■ ইঞ্জিন: কোম্পানির তরফে জানা গেছে নতুন BS6 ফেজ-2 এবং RDE এর সাথেই তার নতুন WagonR বাজারে এনেছে তারা। এই কারণে গাড়ির ইঞ্জিন পরিবর্তনের সিদ্ধান্তও নেওয়া হয়েছিল মারুতি সুজুকির তরফে। Maruti Suzuki WagonR নতুন ১ -লিটার এবং ১.২ -লিটার পেট্রোল ইঞ্জিন সহ বাজারে উপলব্ধ রয়েছে এই মুহূর্তে। ইঞ্জিনটি ৮২ বিএইচপি পাওয়ার এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ইঞ্জিনে ৫ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্স থাকতে পারে।

■ মাইলেজ: এই ফ্যামিলি হ্যাচব্যাকের পেট্রোল ভ্যারিয়েন্টের মাইলেজ পাবেন ২৫.১৯ কিমি/লিটার এবং সিএনজি ভ্যারিয়েন্টের মাইলেজ পাবেন ৩৪.০৫ কিমি/কেজি, যা এই সেগমেন্টের অন্যান্য গাড়ির থেকে তুলনামূলক বেশি।

■ ফিচার্স: এই গাড়িতে রয়েছে একাধিক অত্যাধুনিক এবং ‘হাই-ডিমান্ড’ ফিচার্স। WagonR-এ রয়েছে ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট, অ্যাপল কারপ্লে, অ্যান্ড্রয়েড অটো, ৪-স্পীকার অডিও সিস্টেম, হিল-হোল্ড অ্যাসিস্ট, অটোমেটিক ডোর, কি লেস এন্ট্রি, সেন্ট্রাল লকিংয়ের মতো বৈশিষ্ট্য। নিরাপত্তার দিক থেকে, এই গাড়িটি দুটি এয়ারব্যাগ, গতি সতর্কতা, রিয়ার পার্কিং সেন্সর, EBD সহ ABS, সিট বেল্ট রিমাইন্ডার এবং স্টিয়ারিং হুইল রয়েছে এই বাজেট সেগমেন্ট গাড়িতে।

■ দাম: এই দুর্দান্ত সেভেন সিটার গাড়ির এক্স-শোরুম দামও হবে আপনার সাধ্যের মধ্যেই। ভারতে WagonR-এর ৫ সিটার ভ্যারিয়েন্টের দাম প্রায় ৩.৫ থেকে ৫.৫ লক্ষ টাকা। মারুতির সাত আসনের ওয়াগন আর-এর দাম ৬.৫ লক্ষ টাকা এবং আর সিএনজির দাম ৬.৩ লক্ষ টাকা হতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা