Advertisements

কিভাবে কাঁচা দুধ ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

প্রতিদিন আপনার রূপচর্চার এক মূল উপাদান হিসাবে ব্যবহার করুন কাঁচা দুধ। দুধ মোটামুটি সব পরিবারেই এসে থাকে। কেউ গরুর দুধ খান, কেউবা প্যাকেটের দুধ। যেমনই দুধ থাকুক সেইখান থেকে এক চামচ কাঁচা দুধ নিয়ে আপনার প্রতিদিনের রূপচর্চায় তালিকাভুক্ত করুন।

১) প্রতিদিন সকালে উঠে এক চামচ কাঁচা দুধ, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে তুলো সাহায্যে সারা মুখে মেখে নিন। এটি খুব ভালো ক্লিনজার হিসাবে কাজ করে।

২) মুখের দাগ দূর করতে এবং ত্বককে মসৃণ করতে কাঁচা দুধের জুড়ি মেলা ভার। দু চামচ কাঁচা দুধ, এক চামচ চালের গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ঘষে ঘষে লাগান। সপ্তাহে অন্তত দু’দিন একটি করুন। এটি খুব ভালো স্ক্রাবারের কাজ করে।

৩) টোনার হিসাবে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ, এক চামচ কাঁচা দুধ, এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন খুব ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৪) নাইট ক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ। এক চামচ কাঁচা দুধ, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে লাগিয়ে রাতে শুয়ে পড়ুন। তবে যাদের অয়েলি স্কিন তারা এটি সারারাত লাগিয়ে রাখবেন না রাতে শুতে যাওয়ার আগে খুব ভালো করে মুখ পরিষ্কার করে নিয়ে এক ঘন্টা এই মিশ্রণটি লাগিয়ে ধুয়ে ফেলুন।

৫) গোলাপি ঠোঁট পেতে ব্যবহার করুন কাঁচা দুধ। রোজ রাতে শোওয়ার সময় এক চামচ কাঁচা দুধ, এক চামচ মধু, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে ঠোঁট ভালো করে ধুয়ে নিন। এতে ঠোঁট গোলাপি হবে এবং নরম হবে।

৬) সপ্তাহে দু’দিন কাঁচা দুধের এই ফেসপ্যাকটি তৈরি করতে পারেন। এর জন্য প্রয়োজন এক চামচ কাঁচা দুধ, এক চামচ মুলতানি মাটি, এক চামচ চন্দন গুঁড়ো, এক চামচ গোলাপ জল খুব ভালো করে মিশিয়ে নিয়ে এই ফেইস প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৭) এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ কাঁচা দুধ খুব ভালো করে মিশিয়ে নিয়ে রাতে শুতে যাবার আগে সারা মুখে লাগিয়ে রাখতে পারেন।পরের দিন সকালে মুখ ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এতে মুখ অনেক পরিষ্কার থাকবে।

৮) সপ্তাহে অন্তত ৩ দিন এই ফেসপ্যাকটি বাড়িতে তৈরি করে লাগাতে পারেন। তার জন্য প্রয়োজন দু চামচ কাঁচা দুধ, এক চামচ কফি পাউডার, এক চামচ মধু খুব ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। এক ঘন্টা পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

নিয়ম করে এগুলি করতে পারলে আপনার আর পার্লারে যাওয়ার কোনো প্রয়োজনই নেই। কম খরচেই আপনি বাড়িতে বসে একেবারে ঘরোয়া উপাদান দিয়ে পেতে পারেন দাগ বিহীন, নরম, তুলতুলে ত্বক। তবে ত্বকের সৌন্দর্যের জন্য সবার আগে প্রয়োজন নিজের পেটের ভেতরের যত্ন নেওয়া। হালকা খাবার খেতে হবে, ভাজাভুজি খাবারকে একেবারে টাটা বাই বাই বলতে হবে।

সকাল বেলা ঘুম থেকে উঠে উষ্ণ গরম জলে লেবুর রস খেলে পান করতে হবে, প্রচুর পরিমাণে সবজি খেতে হবে, দিনে অন্তত একটি ফল খেতে হবে, সারাদিনে প্রচুর পরিমাণে জল খেতে হবে। এইগুলি মেনে চললে আপনার ত্বক অনেকটাই সুস্থ থাকবে। তারপরে একে বাইরে থেকে যত্ন নিতে হবে, তাহলেই একেবারে কেল্লাফতে।

Avatar

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow