Hoop PlusTollywood

Mithun Chakraborty: ‘কাবুলিওয়ালা’-র জন্য অডিশন দিয়েছিলেন মিঠুন চক্রবর্তী!

Advertisements

জিও স্টুডিওস ও এসভিএফ-এর যৌথ উদ্যোগে তৈরি ‘কাবুলিওয়ালা’ প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে আগামী 22 শে ডিসেম্বর। সুমন ঘোষ (Suman Ghosh) পরিচালিত এই ফিল্মে ‘কাবুলিওয়ালা’ রহমতের চরিত্রে দেখা যাবে মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)-কে। রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) রচিত ‘কাবুলিওয়ালা’ অবলম্বনে তৈরি এই ফিল্ম। 1957 সালে প্রথমবার বাংলায় চলচ্চিত্রায়িত হয়েছিল ‘কাবুলিওয়ালা’। কাবুলিওয়ালা রহমতের চরিত্রে ছবি বিশ্বাস (Chobi Biswas)-এর নিপুণ অভিনয় আজও অবিস্মরণীয়। এরপর 1961 সালে হিন্দিতে তৈরি হয়েছিল ‘কাবুলিওয়ালা’ যাতে মূল চরিত্রে অভিনয় করেছিলেন বলরাজ সাহানি (Balaraj Sahani)। আর কিছুদিনের মধ্যেই 2023 সাল দেখতে চলেছে মিঠুনকে ‘কাবুলিওয়ালা’-র রূপে। ফলে স্বাভাবিক ভাবেই তুলনা চলেই আসছে।

যেহেতু এই ফিল্মটি বাংলায় তৈরি এবং মিঠুনও বঙ্গসন্তান, ফলে সবচেয়ে বেশি তুলনা আসছে ছবি বিশ্বাসের সাথে। তবে এই প্রসঙ্গে মিঠুন জানালেন, আগের সবকটি সংস্করণের তুলনায় তাঁর অভিনীত ‘কাবুলিওয়ালা’-র দৃষ্টিভঙ্গি আলাদা হোক। কাউকে নকল করেননি মিঠুন। প্রযোজনা সংস্থার কাছে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয়ের জন্য মিঠুন একটি শর্ত রেখেছিলেন। শর্তটি হল, মিঠুনের অডিশন নিতে হবে। তবে প্রথম থেকেই মিঠুনের মাথায় ছিল ছবি বিশ্বাস ও বলরাজ সাহানির কথা। ফলে তাঁর মনে হয়েছিল কাবুলিওয়ালা হয়ে ওঠা যথেষ্ট কঠিন কাজ।

‘কাবুলিওয়ালা’-র কেন্দ্রীয় চরিত্র রহমত। কলকাতায় ফলের ব্যবসা করা রহমত আফগানিস্তানে রেখে এসেছে তার ছোট্ট কন্যাসন্তানকে। কিন্তু তার বয়সী একটি মেয়ে মিনির মধ্যে সে খুঁজে পায় তার মেয়ের ছায়া। একসময় খুনের দায়ে ফেঁসে যাওয়া রহমতের জেল হয়। সে যখন জেল থেকে বেরিয়ে মিনির সাথে দেখা করতে আসে, তখন মেয়েটি অনেক বড় হয়ে গিয়েছে। তার মনে নেই কাবুলিওয়ালার কথা। সেদিন তার বিয়ে। রহমত বুঝতে পারে, দেশে তার মেয়েও বর্তমানে মিনির বয়সী হয়ে উঠেছে।

প্রতিভার জোরে ইন্ডাস্ট্রিতে টিকে থাকা মিঠুনের কাছে 22 শে ডিসেম্বর নিয়ে আসতে চলেছে একটি বড় চ্যালেঞ্জ। ফিল্মে মিনির মায়ের চরিত্রে অভিনয় করছেন সোহিনী সরকার (Sohini Sarkar)। মিনির বাবার চরিত্রে রয়েছেন আবীর চট্টোপাধ্যায় (Abir Chatterjee)।

 

View this post on Instagram

 

A post shared by Suman Ghosh (@sumanghosh509)