Finance NewsHoop Tech

আরো সস্তা হচ্ছে মোবাইল ও চার্জার, বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণায় মুখে হাসি মধ্যবিত্তের

২০২৪-২৫ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget) প্রকাশ হয়েছে সম্প্রতি। বেশ কিছু জিনিসপত্রের দাম যেমন কমেছে তেমন বেশ কিছু জিনিসের দাম আবার বেড়েওছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে জানান, মোবাইল ফোন (Mobile Phone), চার্জার, ক্যামেরা লেন্স সহ বেশ কিছু পণ্যের উপর থেকে আমদানি শুল্ক কমানো হবে। ২০ শতাংশ থেকে আমদানি শুল্ক ১৫ শতাংশ করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি প্রোডাকশন লিঙ্ক স্কিমের উপরেও জোর দেওয়া হয়েছে সরকারের তরফে।

মূলত দেশের নামীদামী সংস্থা গুলি যাতে মেড ইন ইন্ডিয়া মোবাইল ফোন উৎপাদন করতে এবং বিদেশে রপ্তানি করতে উৎসাহ পায় তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। কেন্দ্রীয় বাজেটে মোবাইল ফোন ছাড়াও চার্জার, ব্যাপার কভার, অ্যাডাপ্টার, ব্যাক কভার, ক্যামেরা লেন্স এর দামও কমেছে। এসব পণ্যে আগে আমদানি শুল্ক ছিল ২০ শতাংশ, তা এখন কমিয়ে আনা হয়েছে ১৫ শতাংশে।

বৈদ্যুতিক পণ্য উৎপাদনকারী বহুজাতিক সংস্থা গুলি ক্রমেই আগ্রহী হচ্ছে ভারতীয় বাজারের প্রতি। মনে করা হচ্ছে, এমনভাবে চলতে থাকলে চিন, ভিয়েতনামের বাজারকেও ছুঁয়ে ফেলতে পারবে ভারত। এদেশে মোবাইল ফোন উৎপাদনের ক্ষেত্রে অ্যাপল, শাওমি, ভিভো, ওপোর মতো বহুজাতিক সংস্থা গুলি যাতে আগ্রহী হয় তার জন্য উদ্যোগী হয়েছে সরকার।

কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী জানান, বিগত ছয় বছরে দেশে মোবাইল উৎপাদন তিনগুণ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে মোবাইল রপ্তানির হার বেড়েছে ১০০ শতাংশ। এবারের বাজেটে মোবাইল সহ বিভিন্ন পণ্যের উপর থেকে আমদানি শুল্ক কমায় সংস্থা গুলি লাভবান হবে বলেই মনে করা হচ্ছে। কারণ মোবাইল তৈরিতে যে বৈদ্যুতিক পণ্য এবং চিপের প্রয়োজন হয় সেগুলির অধিকাংশই দেশের বাইরে থেকে আমদানি করতে হয়। এতে এতদিন বেশ টাকা খরচ হচ্ছিল মোবাইল প্রস্তুতকারী সংস্থা গুলির। তবে এবার সেই খরচ কমায় দেশীয় বাজারে স্মার্টফোন সস্তা হতে চলেছে।

Related Articles