Hoop News

Monsoon: ভ্যাপসা গরমের দিন শেষ, হুড়মুড়িয়ে আসতে চলেছে বৃষ্টি, কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!

গত বেশ কয়েকদিন ধরেই অতিরিক্ত গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসী। উত্তরবঙ্গে যদিও ভারী বৃষ্টিপাতে সেখানেও জনজীবন ব্যাহত হচ্ছে, ধস নামছে, বন্যা দেখা দিচ্ছে, কিন্তু এবার দক্ষিণবঙ্গবাসী আশা করে বসে আছেন, কখন এক পশলা বৃষ্টি এখানেও দেখা দেবে। সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ব্যবসা গরমে কষ্ট পাচ্ছে জনজীবন। আর মানুষকে কষ্ট পেতে হবে না এবারে সুখবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর, আর মাত্র কিছুদিনের মধ্যেই বঙ্গে বর্ষা প্রবেশ করতে চলেছে।

খুশির খবর দক্ষিণবঙ্গে বুধবার থেকে আকাশের মুখ ভার মঙ্গলবার থেকেই আকাশ ঘন মেঘলা ছিল, তবে বৃষ্টি কোথাও কোথাও হয়েছে বলে জানা যাচ্ছে। এইবার এই বৃষ্টি পরিমাণ আস্তে আস্তে বাড়তে চলেছে। জানানো হচ্ছে, বুধবার এবং বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই। যা দক্ষিণবঙ্গ বাসীর জন্য অত্যন্ত সুখবর।

আজ কেমন থাকবে আবহাওয়া?

সকাল থেকেই মেঘলা আকাশ এবং পরবর্তীকালে সময় যত গড়াবে তত বজ্রবিদ্যুৎ সহবৃষ্টির সম্ভাবনা রয়েছে, বৃষ্টি বাড়তে পারে বৃহস্পতিবার অর্থাৎ আগামীকালও। একটা সুখের কথা, তাপপ্রবাহ হওয়ার আর কোন সম্ভাবনাই নেই দক্ষিণবঙ্গে।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

আগামী আরো পাঁচ দিন পার্বত্য এবং সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে দমকা বাতাসের পূর্বাভাসও দেওয়া হয়েছে। অন্যদিকে মালদা, উত্তর, দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে, সাথে থাকবে ঝোড়ো হাওয়া।

জলীয় বাষ্প ঢুকছে এই রাজ্যে

শেষ পর্যন্ত চিন্তার অবসান। এবার আর চিন্তা করতে হবে না, কারণ বিহার থেকে আসাম পর্যন্ত অক্ষরেখায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রচুর পরিমাণে জলীয় বাষ্প  সংগ্রহ করে ঢুকে পড়েছে। পশ্চিমবঙ্গের শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি বদলে যাবে আবহাওয়া। ঝড় বৃষ্টি হলে তাপমাত্রা অনেকটা কমে যাবে, তাই আশা করা যাচ্ছে।

Related Articles