whatsapp channel
Hoop Life

Lifestyle: বর্ষাকালে কানের সমস্যা এড়াতে এই ৫ ভাবে যত্ন নিন

বর্ষাকালে আমরা অনেক সময় ত্বকের যত্ন নি, চুলের যত্ন নি, পায়ের যত্ন করি কিন্তু আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ কানের যত্ন নিতে ভুলে যাই। কিন্তু যদি কানের ঠিকঠাক করে যত্ন না নেওয়া হয়, তাহলে কিন্তু ভবিষ্যতে মস্ত বড় বিপদ ঘটতে চলেছে, তাই অবশ্যই কানের যত্ন নিন।

১) কানের যত্ন নেওয়ার জন্য প্রথমে যে কাজটি আপনাকে করতে হবে, স্নান করার সময় খুব যত্ন করে স্নান করতে হবে। কখনোই না কানের ভেতর জল না ঢোকে সেদিকে খেয়াল রাখতে হবে।

২) বর্ষাকালে সবসময় বাইরে বেরোনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন, নাহলে কিন্তু বৃষ্টির জল মাথায় জল গড়িয়ে আপনার কানের ভেতর প্রবেশ করতে পারে, যা আপনার জন্য মোটেই ভাল হবে না।

৩) স্নান করার পরে সব সময় কানের পিছনে এবং সামনে ভাল করে শুকনো গামছা বা কাপড় দিয়ে পরিষ্কার করে নেবে, যেন কোনভাবেই না জল থাকে।

৪) সর্দি কাশি হলে অবশ্যই কানের আলাদা করে যত্ন নিতে হবে। সেক্ষেত্রে কানে পাতলা কাপড় দিয়ে চাপা দিয়ে রাখুন। যাতে বর্ষার ঠান্ডা হওয়া কোনোভাবেই আপনার কানের ভেতরে ঢুকতে না পারে।

৫) সকাল-সন্ধ্যায় অন্তত একবার নুন জলে গার্গেল করুন। এতে কিন্তু আপনার নাক-কান-গলা তিনটি জিনিসই খুব ভালো থাকবে, সে ক্ষেত্রে ঠান্ডা লাগার পরিমাণটাও অনেকটা কমে যাবে।

whatsapp logo